কারেন্ট অ্যাফেয়ার্স ২১ আগস্ট ২০১৮

449
0
Current Affairs, National News, International News, Sports News

জাতীয়

  • বন্যা বিধ্বস্ত কেরালার ৯৫ শতাংশ উদ্ধার কাজ সমাপ্ত হয়েছে বলে জানালেন সে রাজ্যের রাজস্বমন্ত্রী ই চন্দ্রশেখরন। এদিন কেন্দ্রের কাছে ২৬০০ কোটি টাকার বিশেষ প্যাকেজ দাবি করলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। রাজ্যের বন্যা পরিস্থিতি সামলাতে ৭০০ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত জানাল সংযুক্ত আরব আমিরশাহি। কেরালার জন্য ‘এমিরেটিস রেড ক্রেসেন্ট’ নামে বিপর্যয় মোকাবিলা কমিটি গড় হল দুবাইয়ে। বন্যাত্রাণে ভারতীয় রেলের কর্মীরা একদিনের বেতন দান করবেন বলে জানালেন রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি। টাকার অঙ্কে তা প্রায় ২৫০ কোটি টাকা।
  • চিনের প্রতিরক্ষামন্ত্রী তথা স্টেট কাউন্সিলর ওয়েই ফেংঘে ৪ দিনের ভারত সফরে এলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হল তাঁর।
  • ৭ রাজ্যে রাজ্যপাল বদল হল। জম্মু-কাশ্মীর, বিহার ও মেঘালয়ের রাজ্যপাল হিসাবে বদলি করা হল যথাক্রমে সত্যপাল মালিক, লালজি ট্যান্ডন এবং তথাগত রায়কে।

আন্তর্জাতিক

  • উত্তর কোরিয়া এখনও তাদের পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এবিষয়ে তথ্য প্রমাণও আছে রাষ্ট্রসঙ্ঘের হাতে। রাষ্ট্রসঙ্ঘের পরমাণু শক্তি সংস্থা প্রকাশিত একটি রিপোর্টে এই দাবি করা হল।
  • হাঙ্গেরি সরকার সে দেশে মানবীবিদ্যার পাঠক্রম বন্ধ করে দিল। দেশটির দুটি প্রতিষ্ঠানে (সেন্ট্রাল ইউরোপীয় ইউনিভার্সিটি এবং এতোভোস লোরান্দ ইউনিভার্সিটি) স্নাতকোত্তরে মানবীবিদ্যা পড়ানো হত। আগামী শিক্ষাবর্ষ সম্পূর্ণ হওয়ার পর আর নতুন পাঠক্রম শুরু হবে না। প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নের প্রতিটি দেশে অন্তত একটি বিশ্ববিদ্যালয়ে মানবী বিদ্যা পড়ানো হয়। কিন্তু চাকরির বাজারে দাম নেই অজুহাতে তা বন্ধ করে দিল হাঙ্গেরি।
  • চাঁদের মাটিতে খাঁটি বরফ থাকার প্রমাণ পাওয়া গেছে বলে জানাল নাসা। ভারতের পাঠানো যান চন্দ্রযান ১-এর পাঠানো ছবি বিশ্লেষণ করে এই তথ্য উপস্থিত করা হয়েছে। চন্দ্রযান ১ থেকে রেডিও সিগন্যাল পাঠানো বন্ধ হয়ে গিয়েছিল ২০০৯ সালের ১৮ আগস্ট। নাসা মুন মিনেরোলজি ম্যাপার যন্ত্রের সাহায্যে চন্দ্রযান প্রেরিত তথ্য বিশ্লেষণ করতে সমর্থ হয়েছে বলে দাবি করল।

খেলা

  • দেশের কনিষ্ঠতম শ্যুটার হিসাবে এশিয়ান গেমসে সোনা জিতলেন ভারতের সৌরভ চৌধুরি। মীরাটের কৃষক পরিবারের ছেলে সৌরভের বয়স ১৬ বছর। এদিন তিনি ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতলেন। পঞ্চম ভারতীয় শ্যুটার হিসাবে এশিয়ান গেমসে তিনি সোনা জিতলেন। এদিন পুরুষদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন ইভেন্টে রুপো জিতলেন সঞ্জীব রাজপুত। মহিলাদের কুস্তিতে ৬৮ কেজি বিভাগে ব্রোঞ্জের পদক জিতলেন দিব্যা কাকরান। ভারতের মহিলা হকি দল কাজাখস্তানকে ২১-০ গোলে পরাস্ত করল। শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতলেন অভিষেক বর্মা। ৩টি সোনা, ৩টি রুপো ও ৪টি ব্রোঞ্জ মিলিয়ে ১০টি পদক জিতে আপাতত ভারতের স্থান সপ্তম।
  • টেন্ট ব্রিজ টেস্টে ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ৩১১ রান করল। ভারতের যশপ্রীত বুমরা ৫ উইকেট নিলেন। শতরান করলেন জস বাটলার (১০৬)।
  • উয়েফা প্রেসিডেন্টস পুরস্কার ইংল্যান্ড ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ডেভিড বেকহ্যাম পাবেন বলে জানানো হল।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে সিঙ্কফিল্ড কাপে পরপর ৩টি রাউন্ডে ড্র করলেন ভারতের দাবাড়ু বিশ্বনাথন আনন্দ।

বিবিধ

  • ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত দেশের নাগরিকদের প্রদত্ত প্যান কার্ডের সংখ্যা ছিল ৩৭.৯ কোটি। এদিন এই তথ্য জানাল কেন্দ্রীয় আয়কর দপ্তর।
  • ছোট ও মাঝারি শিল্পের জন্য পশ্চিমবঙ্গে নতুন ৩০টি শিল্পতালুক গড়া হবে। এদিন এই তথ্য জানালেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।