কেন্দ্রীয় সরকারের একাধিক পদে নিয়োগ, ইস্টার্ন রিজিয়নে ২৫৮

960
0
SSC, SSC Recruitment, SSC Govt Job, Central Govt Job, Govt Job 2018

কেন্দ্রীয় সরকারে সেন্ট্রাল স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে সিলকেশনে পদে ১,১৪১ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যে কোন ভারতীয় নাগরিক যোগ্যতা অনুযায়ী পদগুলিতে আবেদন করতে পারবেন। সারা ভারতে মোট ১,১৪১ টি পদের মধ্যে ইস্টার্ন রিজিয়নে ২৫৮ টি পদ রয়েছে। বিজ্ঞপ্তি নম্বর – Phase VI/2018/Selection Posts, File No. 15/7/2017-RHQ, Closing Date – 30.09.2018

ইস্টার্ন রিজিয়নে শূন্যপদে বিস্তৃত বিন্যাস জানতে ক্লিক করুন

শিক্ষাগত যোগ্যতা: – 

জুনিয়র ইঞ্জিনিয়ার (কোয়ালিটি অ্যাশিওরেন্স) গ্ৰুপ বি। এই পদের জন্য যোগ্যতা লাগবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্স/কেমিস্ট্রি যে-কোনো একটি সাবজেক্ট সহ স্নাতক, অথবা রাজ্য শিক্ষা পর্ষদ / স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা লাগবে। এর সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মেটালার্জিক্যাল ফিল্ডে কোয়ালিটি অ্যাশিওরেন্স/প্রোডাকশন/ডেভেলপমেন্ট/ল্যাবরেটরিতে ১ বছরের কাজের অভিজ্ঞতা। বয়সসীমা: ১ আগস্ট ২০১৮ তারিখে ১৮ থেকে ৩০ বছর।

হেরাল্ডিক অ্যাসিস্ট্যান্ট ইন হিস্ট্রি ডিভিশন- গ্ৰুপ বি। এই পদের জন্য যোগ্যতা লাগবে ১)  স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমতুল থেকে ইতিহাস নিয়ে মাস্টার ডিগ্রি, এর সঙ্গে ডিগ্রি লেভেল-এ সংস্কৃত ইলেক্টিভ সাবজেক্ট হিসাবে থাকতে হবে। অথবা, ২) স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমতুল থেকে সংস্কৃত নিয়ে মাস্টার ডিগ্রি, এর সঙ্গে ডিগ্রি লেভেল-এ ইতিহাস ইলেক্টিভ সাবজেক্ট হিসাবে থাকতে হবে। এর সঙ্গে অ্যানশেন্ট হিস্ট্রি নিয়ে ৩ বছরের রিসার্চ-এর অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ৩০ বছর।

ইনভেস্টিগেটর গ্রেড-২। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্ট্যাটিস্টিক্স/ম্যাথমেটিক্স/ইকোনমিক্স/কমার্স নিয়ে স্নাতক, স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশনে সার্টিফিকেট বা ডিপ্লোমা। বয়সসীমা: ১৮ থেকে ৩০ বছর।

বটানিক্যাল অ্যাসিস্ট্যান্ট- স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বটানি/এগ্রিকালচার/হর্টিকালচার/ফরেস্ট্রি নিয়ে এমএসসি। বয়সসীমা: ১৮ থেকে ৩০ বছর।

ডেটা প্রসেসিং অ্যাসিস্ট্যান্ট (গ্ৰুপ সি ) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান/ স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্স/ ইকোনমিক্স/ কমার্স নিয়ে স্নাতক, সঙ্গে স্বীকৃত সরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশনে সার্টিফিকেট বা ডিপ্লোমা অথবা সিস্টেম অপারেশন, সিস্টেম অ্যানালিসিস ও প্রোগ্রামিং নলেজ থাকতে হবে যার জন্য পরীক্ষা নেওয়া হবে। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন অ্যাসিস্ট্যান্ট (গ্ৰুপ সি ) লাইব্রেরি সায়েন্স নিয়ে স্নাতক ডিগ্রি বা ডিপ্লোমা (গ্র্যাজুয়েশনের পর ১ বছর) বা সমতুল। বয়সসীমা: ১৮ থেকে ২৮ বছর।

ফার্টিলাইজার ইন্সপেক্টর (গ্ৰুপ সি ) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি সহ বিজ্ঞান শাখায় বা এগ্রিকালচার নিয়ে স্নাতক, ফার্টিলাইজার হ্যান্ডলিং বা অ্যানালিসিসের কাজে এক বছরের অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

জুনিয়র ফিজিওথেরাপিস্ট (গ্ৰুপ বি ) স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে ফিজিওথেরাপি নিয়ে ডিগ্রি এবং হাসপাতাল বা মেডিকেল ইনস্টিটিউট-এ ২ বছরের ফিজিওথেরাপি কাজের অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ৩০ বছর।

সাব-এডিটর (হিন্দি) – স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট, স্বীকৃত প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় থেকে লাইব্রেরিয়ানশিপ বা সমতুল, বড় লাইব্রেরিতে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা, হিন্দি ভাষায় ম্যাট্রিকুলেশন বা সমতুল লেভেল পর্যন্ত দক্ষতা। বয়সসীমা: ১৮ থেকে ২৫ বছর।

সাব-এডিটর (ইংলিশ) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট, স্বীকৃত প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় থেকে লাইব্রেরিয়ানশিপ বা সমতুল, বড় লাইব্রেরিতে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা, ইংলিশ ভাষায় ম্যাট্রিকুলেশন বা সমতুল লেভেল পর্যন্ত দক্ষতা। বয়সসীমা: ১৮ থেকে ২৫ বছর।

টেকনিক্যাল ক্লার্ক (ইকোনমিক্স) গ্ৰুপ সি– স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে উচ্চমাধ্যমিক পাশ। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

ডেপুটি রেঞ্জার (ফরেস্ট সার্ভে অব ইন্ডিয়া, উত্তরাখণ্ড) – স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক পাশ, ফরেস্ট সার্ভেতে বা ওয়ার্কিং প্ল্যান অর্গানাইজেশন বা ফরেস্ট রিসোর্স সার্ভেতে অন্তত ২ বছরের কাজের অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

অ্যাসিস্ট্যান্ট স্টোর কিপার (সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার বোর্ড, ফরিদাবাদ)– স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমতুল, হিন্দি ভাষায় জ্ঞান এবং স্টোর অ্যাকাউন্টসে তিন বছরের কাজের অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

ফোরম্যান (সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার বোর্ড, ফরিদাবাদ) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল/অটোমোবাইল/ইলেক্ট্রিকাল নিয়ে ডিপ্লোমা এবং ওভারহলিং/ড্রিলিং রিগস মেরামত, ডিপোয়েল তারবালাইন পাম্পস, সাবমার্সিবল পাম্পস, ভেহিকেল ৫ বছরের কাজের  অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ৩৫বছর।

ল্যাবরেটরি আটেনডেন্ট  গ্ৰুপ সি স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস, ২ বছরের ল্যাবরেটরির কাজের অভিজ্ঞতা। বয়সসীমা: ১৮ থেকে ২৫ বছর।

লেডি মেডিকেল আটেনডেন্ট গ্ৰুপ সি   স্বীকৃত বোর্ড থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল, রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফার্স্ট এইড নিয়ে সার্টিফিকেট। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

টেকনিক্যাল অপারেটর স্টোর (সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার বোর্ড, ফরিদাবাদ) গ্ৰুপ সি  স্বীকৃত বোর্ড থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

মেডিকেল আটেনডেন্ট গ্ৰুপ সি   – স্বীকৃত বোর্ড থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল। রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফার্স্ট এইড নিয়ে সার্টিফিকেট। বয়সসীমা: ১৮ থেকে ২৫ বছর।

টেকনিক্যাল অপারেটর ড্রিলিং   স্বীকৃতবোর্ড থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল। আইটিআই থেকে মোটর মেকানিক বা ডিজেল মেকানিক বা ফিটারে সার্টিকিকেট। বয়সসীমা: ১৮ থেকে ২৭ বছর।

বয়সসীমা: বয়সসীমা হিসাব করা হবে ১ আগস্ট, ২০১৮ অনুযায়ী। নির্ধারিত বয়সসীমা ছাড়াও সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে। একজন একটি পদের জন্য একবার আবেদন করতে পারবেন। একাধিক পদের জন্য আবেদন করতে হলে আলাদা করে করতে হবে ও আলাদা করে আবেদন ফি দিতে হবে। অনলাইন আবেদন চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অনলাইনে আবেদন করার আগে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের সময় একটি রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড পাবেন, সেটি লিখে রাখবেন, তারপর সেই আইডি ও পাসুওয়ার্ড দিয়ে আবার লগইন করে সম্পূর্ণ অনলাইন আবেদন করার পর আবেদন পত্রের প্রিন্ট-আউট নিজের কাছে রাখবেন। আবেদন পত্র পূরণ করার সময় ৪ থেকে ২০ কবির মধ্যে ছবি ও ১ থেকে ১২ কেবির মধ্যে স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। যাঁরা আগে এসএসসিতে রেজিস্ট্রেশন করেছেন তারা তাঁদের সেই রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়েই সরাসরি অনলাইন আবেদনে চলে যেতে পারেবন।

আবেদন ফি: আবেদন ফি জেনারেল প্রার্থীদের জন্য ১০০ টাকা। কেবলমাত্র এসবিআই চালানের মাধ্যমে ফি জমা দিতে হবে। মহিলা, এসসি, এসটি, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী প্রার্থীদের আবেদনের ফি লাগবে না। আগামী ৩ অক্টোবর পর্যন্ত এসবিআই চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে, তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে চালান ডাউনলোড করে নিতে হবে।

সিলেবাস  ও পরীক্ষা পদ্ধতি: প্রথমে থাকছে কম্পিউটার ভিত্তিক অবজেক্টিভ টাইপের (এমসিকিউ) পরীক্ষা। মাধ্যমিক/উচ্চমাধ্যমিক/গ্র্যাজুয়েশন ও তার চেয়ে বেশি যোগ্যতা— এই তিন ভাগের জন্য আলাদা-আলাদা সিলেবাসের পরীক্ষা, নিচে বলা বিষয়গুলির ওপর। শেষভাগে  স্কিল টেস্ট (টাইপিং টেস্ট/ ডেটা এন্ট্রি/ কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্ট)।

কম্পিউটার বেসড এমসিকিউ পরীক্ষার সিলেবাস: জেনারেল ইন্টেলিজেন্স (৫০ নম্বর), জেনারেল আওয়্যারনেস (৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজে (৫০ নম্বর)। প্রতিটি বিভাগে ২৫টি করে প্রশ্ন আসবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.৫ নম্বর নেগেটিভ মার্কিং। সময় ৬০ মিনিট।

অনলাইনে  এসএসসি  রেজিস্ট্রেশন করার লিঙ্ক: https://ssc.nic.in/Registration/Home

অনলাইনে আবেদন করার লিঙ্ক: http://ssconline.nic.in/

বিস্তারিত বিজ্ঞপ্তি, এসসি/এসটি/ওবিসি সার্টফিকেটের ফরম্যাট, প্রতিবন্ধী সার্টিফিকেট ফরম্যাট ডাউনলোডের লিঙ্ক: https://ssc.nic.in/SSCFileServer/PortalManagement/UploadedFiles/Final_Annexure_I_to_Notice_Phase_VI_05092018.pdf