fbpx

বিজ্ঞান বিষয়গুলির নেট পরীক্ষার অনলাইন আবেদন

দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বিজ্ঞান বিষয়গুলির অধ্যাপনার চাকরিতে আবেদন করার যোগ্যতা অর্জনের জন্য সিএসআইআর-ইউজিসি (কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এবং ইউনিভার্সিটি গ্র‌্যান্টস কমিশন) আয়োজিত জুনিয়র রিসার্চ ফেলোশিপ/ লেকচারশিপ (নেট) পরীক্ষার অনলাইন আবেদন নেওয়া হচ্ছে (বিজ্ঞপ্তি নম্বর 10-2(5)/2018(ii)-E.U.II)। পরীক্ষা হবে ১৬ ডিসেম্বর, ২০১৮ তারিখে।

পরীক্ষার বিষয়: এইসব শাখার বিজ্ঞানের বিষয়গুলিতে: ১. কেমিক্যাল সায়েন্স ২. আর্থ, অ্যাটমস্ফেরিক, ওশেন অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স ৩. লাইফ সায়েন্স ৪. ম্যাথমেটিক্যাল সায়েন্স ৫. ফিজিক্যাল সায়েন্স।

শিক্ষাগত যোগ্যতা: সাধারণ এবং নন-ক্রিমি লেয়ার ওবিসি প্রার্থীদের জন্য ৫৫ শতাংশ (তপশিলি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৫০ শতাংশ) নম্বর সহ এমএসসি বা সমতুল ডিগ্রি/ ইন্টিগ্রেটেড বিএস-এমএস/ চার বছরের বিএস/ বিই/ বিটেক/ বিফার্ম/ এমবিবিএস। যাঁরা এমএস-এর চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়েছেন তাঁরাও আবেদন করতে পারবেন। যাঁরা এমএসসিতে ভর্তির জন্য রেজিস্টার্ড হয়েছেন বা ১০+২+৩ শেষ করেছেন তাঁরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন। বিএসসি অনার্স বা সমতুল পাশ বা অখণ্ড এমএস-পিএইচডিতে ভর্তি হওয়া প্রার্থীরাও উপযুক্ত নম্বর থাকলে আবেদন করতে পারেন। তবে শুধু ব্যাচেলর ডিগ্রি নিয়েই আবেদন করে শেষপর্যন্ত সব শর্ত পূরণ করে উত্তীর্ণ হলেও লেকচারশিপের জন্য আবেদন করতে পারবেন না। পিএইচডি ডিগ্রিধারীরা ১৯৯১-এর ১৯ সেপ্টেম্বরের আগে অন্তত ৫০% নম্বর সহ মাস্টার ডিগ্রি করে থাকলে কেবল লেকচারশিপের জন্য আবেদন করতে পারবেন।

বয়সসীমা: জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য ১.৭.২০১৮ তারিখের হিসাবে বয়স হতে হবে ২৮ বছর বা তার মধ্যে। তপশিলি, প্রতিবন্ধী ও মহিলারা ৫ বছর ও ওবিসি-এনসিএল প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। লেকচারশিপের জন্য কোনো ঊর্ধ্বতম বয়সসীমা নেই।

পরীক্ষা পদ্ধতি: প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের। মোট নম্বর ২০০। পরীক্ষায় সময় ৩ ঘণ্টা। পরীক্ষা হবে দুটি সেশনে। মর্নিং সেশনে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে লাইফ সায়েন্স ও ফিজিক্যাল সায়েন্স সমূহের বিষয়। আফটারনুন সেশনে দুপুর ২টো থেকে ৫টা পর্যন্ত— কেমিক্যাল সায়েন্স, ম্যাথমেটিক্যাল সায়েন্স, আর্থ, অ্যাটমস্ফেরিক, ওশেন ও প্ল্যানেটারি সায়েন্স সমূহ বিষয়ে। পরীক্ষার সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন www.csirhrdg.res.in ওয়েবসাইটে।

পরীক্ষাকেন্দ্র: কলকাতা, ভুবনেশ্বর, গুয়াহাটি, দিল্লি, চেন্নাই, ভোপাল, বেঙ্গালুরু, ইম্ফল, হায়দরাবাদ, পুণে, রায়পুর, নাগপুর সহ ভারতের বড়-বড় শহরে।

আবেদন ফি: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ১০০০ টাকা, ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৫০০ টাকা, তপশিলি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ২৫০ টাকা। অনলাইনে পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিংয়ে টাকা দিতে হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে www.csirhrdg.res.in ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন করার আগে সমস্ত নিয়মাবলি ‘হাউ টু অ্যাপ্লাই’ ভালো করে পড়ে নেবেন। ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী ফর্ম পূরণ করবেন।

গুরুত্বপূর্ণ তারিখ: ইনফর্মেশন বুলেটিন ওয়েবসাইটে পাবেন ১৯ সেপ্টেম্বর থেকে, অনলাইনে আবেদন শুরু হচ্ছে ২৫.০৯.২০১৮ থেকে। আবেদনের শেষ তারিখ ১৫ অক্টোবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *