কারেন্ট অ্যাফেয়ার্স ৩ অক্টোবর, ২০১৮

411
0

আন্তর্জাতিক

আফগানিস্তানে নির্বাচনী প্রচার মিছিলে আত্মঘাতী হামলা চালাল জঙ্গিরা। নানগরহর প্রদেশে এই হামলায় অন্তত ১৪ জনের মৃত্যু হল। প্রসঙ্গত, আগামী ২০ অক্টোবর আফগানিস্তানে সংসদীয় নির্বাচন। দেশের ৩৪টি প্রদেশের মধ্যে ৩৩টিতে ২৪৯ আসনে ২৬৯১ জন প্রার্থী ভোটে লড়বেন। ইতিমধ্যে জঙ্গি হামলায় ৭ প্রার্থী সহ ৫০ জনের প্রাণহানি হয়েছে।

২০১৮ সালে রসায়নে নোবেল পুরস্কার ৩ জন বিজ্ঞানী পাচ্ছেন বোলে জানান হল। তাঁরা হলেন ফ্রান্সেস আর্নল্ড, জর্জ স্মিথ এবং গ্রিগরি উইন্টার। পুরস্কার মূল্যের অর্ধেক পাবেন আর্নল্ড। ১৯০১ সাল থেকে পুরস্কার দেওয়ার শুরু হওয়ার পর থেকে পঞ্চম নারী হিসেবে নোবেল জয়ী হওয়ার গোরব অর্জন করলেন ফ্রান্সেস এইচ আর্নল্ড। এর আগে ২০০৯ সালে এডা ইয়োনাথ যৌথভাবে এই পুরস্কার পেয়েছিলেন। আর্নল্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানী। অন্য দুজন জর্জ স্মিথ যুক্তরাষ্ট্রের মিজ্যেরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং উইন্টার যুক্তরাজ্যের কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প সুনামিতে মৃতের সংখ্যা ১৪০০ অতিক্রম করল। এরই মধ্যে সেখানে ত্রাণ ও উদ্ধারে ‘আপারেশন মৈত্রী’ চালাবার কথা ঘোষণা করল ভারত।

জাতীয়

৬৪ বছর বয়সি রঞ্জন গগৈ দেশের ৪৬তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন বুধবার ৩ অক্টোবর। বিচারপতি দীপক মিশ্রের স্থলাভিষিক্ত হলেন তিনি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথ বাক্য পাঠ করালেন। এই পদে বিচারপতি গগৈয়ের মেয়াদ ২০১৯ সালের ১৭ নভেম্বর পর্যন্ত। এই প্রথম উত্তর-পূর্ব ভারতের কোনো ব্যক্তি দেশের প্রধান বিচারপতি হলেন। বিচারপতি গগৈ অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশব চন্দ্র গগৈয়ের পুত্র। জন্ম ১৯৫৪ সালে। ১৯৭৮ সালে আইনজীবী হিসেবে গুয়াহাটি হাইকোর্টে কাজ শুরু করেন। গুয়াহাটি এবং পাঞ্জাব হাইকোর্টে বিচারপতি হিসেবে কাজ করেছেন। ২০১২-র ২৩ এপ্রিল যোগ দেন সুপ্রিম কোর্টে।

গুজরাটে গির অরণ্যে বেশ কয়েকটি সিংহের রহস্যজনক মৃত্যুর বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত গত ৩ সপ্তাহে গুরাটের এই অরণ্যে ২৩টি সিংহের মৃত্যু হয়েছে।

 বিবিধ

ধস নামল শেয়ার বাজারে। সেনসেক্স ও নিফটি কমে গেল ১.৫০ শতাংশ। এদিন ৫৫০ পয়েন্ট কমে সেনসেক্স হল ৩৫৯৭৫ পয়েন্ট। গত জুলাইয়ের পর এই প্রথম ৩৬ হাজারের নীচে নেমে গেল সেনসেক্স। বাজার থেকে হারিয়ে গেল ১.৭৬ লক্ষ কোটি টাকা।

পতনের নিরিখে নতুন নজির গড়ল টাকার দাম। এদিন টাকার দাম কমে হল ৭৩.৩৪ টাকা প্রতি ডলার।

গমের সহায়ক মূল্য ৬ শতাংশ বাড়িয়ে প্রতি কুইন্টাল ১৮৪০ টাকা করার সিদ্ধান্ত জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বুধবার ৩ অক্টোবর থেকে কলকাতা বিধান নগর কমিশনারেট এলাকায় পুলিশদের জন্য চালু হল সাদা রঙের উর্দি। রাজ্য সরকার ঠিক করেছে কলকাতা পুলিশ ছাড়াও রাজ্যের অন্য কমিশনারেটেও সাদা উর্দি চালু করা হবে।

খেলা

জিম্বাবোয়ের বিরুদ্ধে ১২০ রানে এক দিনের ক্রিকেটে জয়ী হল দক্ষিণ আফ্রিকা। এক দিনের সিরিজে পর-পর ২ ম্যাচেই তারা জয় লাভ করল।

ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে করুণ নায়ারকে না খেলানো নিয়ে বিতর্কে মুখ খুললেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিনি বললেন, দল নির্বাচন করেন না তিনি।