কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ অক্টোবর, ২০১৮

648
0
Current Affairs_13 oct

জাতীয়

দিল্লির দ্বারকাতে ক্যাশিয়ারকে খুন করে ভয়াবহ ব্যাঙ্ক ডাকাতি হল। ঘটনায় ১ জনকে গ্রেপ্তার করল পুলিশ।

রাজস্থানে জিকা ভাইরাসে আক্রান্ত হলেন ৫৫ জন।

ওড়িশার গজপতি জেলার রায়গড়ে একটি গুহা ধসে মৃত্যু হল ১২ জনের। বৃষ্টি থেকে বাঁচতে ওই গুহায় আশ্রয় নিয়েছিলেন তাঁরা।

এলাহাবাদ শহরের নাম বদলে প্রয়াগরাজ করা হবে বলে জানাল উত্তরপ্রদেশ সরকার।

আন্তর্জাতিক

নেপালের মাউন্ট গুরজায় তুষার ঝড়ে ৪ জন বিদেশি সহ ৯ জনের মৃত্যু হল। মৃত ৪ জন দক্ষিণ কোরিয়ার অভিযাত্রী। তুষার ঝড়ে মৃত্যু হয়েছে অভিযাত্রী দলের নেতা কিং চ্যাং হো-র। বাড়তি অক্সিজেন ছাড়া সব চেয়ে দ্রুত বিশ্বের ১৪টি শৃঙ্গ ওঠার রেকর্ড ছিল তাঁর দখলে।

তুরস্কের একটি দৈনিক পত্রিকা দাবি করল, ইস্তাম্বুলে সৌদি আরবের দূতাবাসে প্রবেশের পর থেকে নিখোঁজ হয়ে গেছেন সৌদি আরবের নাগরিক তথা মর্কিন সংবাদপত্রের কর্মী জামাল খাশোগি। প্রসঙ্গত, সৌদি থেকে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন তিনি। ওই দূতাবাসে তাঁকে খুন করা হয়েছে বলে দাবি করা হল।

চিনের অসামরিক পরমাণু প্রযুক্তি রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র।

খেলা

হায়দরাবাদ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষ হল ৩১১ রানে। শতরান করলেন রোস্টন চেজ (১০৬) জবাবে ভারত ৪ উইকেটে করল ৩০৮ রান।

নওগাঁ ইন্ডিপেন্ডেন্স কাপে চ্যাম্পিয়ন হল বিএসএফ। ফাইনালে তারা টাইব্রেকারে হারাল মহমেডান স্পোর্টিং ক্লাবকে।

সুলতান জোহর কাপ অনূর্ধ্ব ১৮ হকি প্রতিযোগিতায় রানার্স হল ভারত। এদিন ফাইনালে ভারত ২-৩ গোলে হারল ব্রিটেনের কাছে। ভারত গতবার তৃতীয় স্থান পেয়েছিল।

আন্তর্জাতিক ফুটবলে চিন-ভারত ম্যাচ ড্র (০-০) হল। চিনের সুক্কু অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি হল। ম্যান অব দ্য ম্যাচ হলেন ভারতের গুরপ্রীত সিং সান্ধু। ২১ বছর পর ফের মুখোমুখি হল দুই দেশ। এটি দুদেশের সাক্ষাতে ষষ্ঠ ড্র। ১৮ বারের লড়াইয়ে চিনকে কোনোদিন হারাতে পারেনি ভারত।

যুব অলিম্পিক ব্যাডমিন্টনে রুপো জিতলেন ভারতের লক্ষ্য সেন।

বিবিধ

প্রয়াত হলেন অন্নপূর্ণা দেবী (৯১)। তিনি ছিলেন ভারতীয় ধ্রুপদী সংগীতের প্রতিভাময়ী শিল্পী। উস্তাদ আলাউদ্দিনকন্যা। উস্তাদ আলি আকবর খানের বোন। ১৯৪২ সালে পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে বিবাহ হয়েছিল তাঁর। তাঁদের একমাত্র পুত্র শুভেন্দ্রশঙ্কর আগেই প্রয়াত হয়েছেন। অন্নপূর্ণা দেবী পদ্মভূষণ সম্মান পেয়েছেন।

চিন কেন উন্নয়নশীল দেশ হিসাবে বাড়তি সুবিধা পাবে তা নিয়ে প্রশ্ন তুলল মার্কিন যুক্তরাষ্ট্র।