কারেন্ট অ্যাফেয়ার্স ৭ নভেম্বর, ২০১৮

539
0
Current Affairs 7 Nov 2018

আ্ন্তর্জাতিক

  • উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি বাতিল করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে কেন এই পদক্ষেপ তা জানানো হয়নি। গত জুন মাসে প্রথমবার দু পক্ষ বৈঠকে বসেছিল। তারপরও উত্তর কোরিয়ার ওপর থেকে আর্থিক নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহৃত হয়নি।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ফলাফল প্রকাশিত হল। হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৪৩৫ আসনের সবগুলিতে সেনেটের ১০০ আসনের মধ্যে ৩৫টিতে এবং ৩৬টি প্রদেশে গভর্নর নির্বাচনের ফল প্রকাশিত হল। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি সেনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখলেও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল ডেমোক্র্যাটরা। মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম মহিলা হিসেবে নির্বাচিত হলেন ডেমোক্র্যাট দলের প্রার্থী ইলহান ওমর এবং রশিদা তালিব। কৃষ্ণাঙ্গ ইলহান আমালিয়ার এবং রশিদা প্যালেস্তিনীয় শরণার্থী ছিলেন।

জাতীয়

  • উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় ৭৮৬০ ফুট উচ্চতায় ভারত-চিন সীমান্তে হরশিলে গিয়ে আইটিবিপি জওয়ানদের দীপাবলির শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অরুণাচল প্রদেশে চিন সীমান্তের হুলুংয়ে সেনা জওয়ানদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানালেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ।
  • ইরানে ভারত যে চাবাহার বন্দর তৈরি করছে তার কাজকে আর্থিক নিষেধাজ্ঞার বাইরে রাখল মার্কিন যুক্তরাষ্ট্র।

বিবিধ

  • ভারতীয় অ্যাপ নির্ভর পরিষেবা ওলা নিউজিল্যান্ডে পরিষেবা শুরু করবে বলে জানাল।  সেখানকার অকল্যান্ড, ওয়েলিংটন ও ক্রাইস্ট চার্চে এই পরিষেবা শুরু হবে। এর আগে তারা ব্রিটেন ও অস্ট্রেলিয়ায় পরিষেবা শুরু করেছিল।
  • প্রধানমন্ত্রী উর্জা গঙ্গা প্রকল্পের প্রথম পর্যায়ে উত্তরপ্রদেশে ও বিহারে ১২৯৪০ কোটি টাকা খরচ করে ২৬৫৫ কিমি গ্যাস পাইপ লাইন তৈরি করা হচ্ছে বলে জানানো হল। এই প্রকল্পে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে।

খেলা

  • এক ওভারে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড করলেন নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন। সে দেশের জাতীয় স্তরের একদিনের ম্যাচে উইলেম লাডিকের এক ওভারে তাঁরা ৪৩ রান নিলেন (, ৬ নো বল, ৬ নো বল, ৬, ১, ৬, ৬, ৬)।
  • মহিলাদের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে মস্কোয়। এদিন ভারতের দুই দাবাড়ু কোনেরু হাম্পি ও চি হরিকা দুজনের ম্যাচই ড্র হল।