কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ নভেম্বর, ২০১৮

329
0
Current Affairs 15 Nov 2018

আন্তর্জাতিক

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে ৫ জন সরকারি আধিকারিককে মৃত্যুদণ্ড দেওয়ার সিদ্ধান্ত জানাল সৌদি আরব। জানানো হল, ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে খাশোগিকে মাদক জাতীয় ওষুধ দিয়ে আচ্ছন্ন করে খুন করা হয়। তারপর তাঁর দেহ টুকরো-টুকরো করে দূতাবাসের বাইরে পাঠিয়ে দেওয়া হয়।

বাংলাদেশের শরণার্থী শিবিরে থাকা রোহিঙ্গারা মায়ানমারে ফিরতে চাইছেন না। ফলে তাঁদের প্রত্যর্পণ প্রক্রিয়া বন্ধ রাখতে হয়েছে বলে জানাল ঢাকা প্রশাসন।

শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি মৈত্রিপালা সিরিসেনা নিযুক্ত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে সংসদের আস্থাভোটে হেরে গেলেন। তারপরেই সংসদে হাতাহাতিতে জড়িয়ে পড়লেন দুদলের সদস্যরা।

জাতীয়

মিজোরামের মুখ্য নির্বাচনী অফিসারদের পদ থেকে এসবি শশাঙ্ককে সরিয়ে আশিস কুন্দ্রাকে নিযুক্ত করল নির্বাচন কমিশন। শরণার্থী শিবিরে থাকা রিয়াংদের ভোট দেওয়া বিতর্কে শশাঙ্কের অপসারণ দাবি করা হয়েছিল সিমোরান সরকার ও রাজনৈতিক দলগুলির তরফে।

২০১৭-১৮ সালে রেলের এসি কমরা থকে ৫৬ হাজার বালিশ, ৪৬ হাজার কম্বল, ৪ লক্ষ ৭০ হাজার বেডশিট এবং ১২ লক্ষ ৮৩ হাজার ছোট তোয়ালে খোয়া গেছে বলে দাবি করলেন রেল কর্তৃপক্ষ।

বিবিধ

গত অক্টোবর মাসে দেশের রপ্তানি ১৭.৮৬ শতাংশ বেড়ে হল ২৬৯৮ কোটি ডলার। ফলে ওই সময়ে বাণিজ্য ঘাটতি হয়েছে ১৭১৩ কোটি ডলার।

মার্কিন মূল্যায়ন সংস্থা ফিচ-এর বিচারে ভারতের রেটিং হল বিবিবি মাইনাস। ১২ বছর ধরে এই মূল্যায়ন বজায় রেখেছে তারা। লগ্নির মাপকাঠিতে এই দৃষ্টিভঙ্গি নেতিবাচক।

কলকাতা থেকে স্টেট ব্যাঙ্কের কেন্দ্রীয় হিসাব দপ্তরের গুরুত্বপূর্ণ কাজকর্ম মুম্বইয়ে সরিয়ে নেওয়া হবে বলে জানানো হল।

খেলা

পঙ্কজ আদবানি বিশতম বিশ্বখেতাব জিতলেন। মায়ানমারের ইয়াঙ্গনে এদিন তিনি আইবিএসএফ বিলিয়ার্ড চ্যাম্পিয়নশিপে জয়ী হলেন। স্নুকার ও বিলিয়ার্ড মিলিয়ে এটি তাঁর ২০তম বিশ্বখেতাব।

মেয়েদের টি২০ বিশ্বকাপ ক্রিকেটে আয়ারল্যান্ডকে ৫২ রানে হারাল ভারত। পোঁছল সেমিফাইনালে।

জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জয় পেল বাংলাদেশ। জিম্বাবোয়ের ব্রেন্ডন টেলর।