fbpx

বিক্রম সারাভাই স্পেস সেন্টারে ১৭৩ গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস

বিক্রম সারাভাই স্পেস সেন্টারে ১৭৩ জন গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে ওয়াক-ইন-ইন্টারভিউয়ের মাধ্যমে, অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারেন, যদিও প্রথমে বিবেচিত হবেন দক্ষিণ ভারতের প্রার্থীরা। বিজ্ঞপ্তি নম্বর: VSSC/R&R/9.2/VIN/02/2018, Date: 15.11.2018.

শূন্যপদ: ক্রমিক সংখ্যা ১: অ্যারোনটিক্যাল/ অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ ১৫, ক্রমিক সংখ্যা ২: কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং: ১০, ক্রমিক সংখ্যা ৩: সিভিল ইঞ্জিনিয়ারিং: ১২, ক্রমিক সংখ্যা ৪: কম্পিউটার সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং: ২০, ক্রমিক সংখ্যা ৫: ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: ১২, ক্রমিক সংখ্যা ৬: ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং: ৪০, ক্রমিক সংখ্যা ৭: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: ৪০, ক্রমিক সংখ্যা ৮: মেটালার্জি: ৬, ক্রমিক সংখ্যা ৯: প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং: ৬, ক্রমিক সংখ্যা ১০: লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স: ৮, ক্রমিক সংখ্যা ১১: কেটারিং টেকনোলজি/ হোটেল ম্যানেজমেন্ট: ৪।

যোগ্যতা: অ্যারোনটিক্যাল/ অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেটালার্জি, প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে ন্যূনতম ৬৫ শতাংশ নম্বর নিয়ে সংশ্লিষ্ট শাখায় প্রথম শ্রেণির ইঞ্জিনিয়ারিং ডিগ্রি (চার/ তিন বছরের সময়সীমার)। লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের ক্ষেত্রে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে ব্যাচেলর ডিগ্রি সঙ্গে প্রথম শ্রেণির বিএলআইএসসি। কেটারিং টেকনোলজি/ হোটেল ম্যানেজমেন্টে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে কেটারিং টেকনোলজি/ হোটেল ম্যানেজমেন্টে প্রথম শ্রেণির ডিগ্রি।

এপ্রিল ২০১৬ তারিখ বা তার পরে যাঁরা ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ লাইব্রেরি সায়েন্স/ হোটেল ম্যানেজমেন্ট ডিগ্রি পাশ করেছেন তাঁরাই কেবলমাত্র আবেদন করতে পারবেন।

কেরালা, তামিলনাড়ু, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও পণ্ডিচেরী বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা প্রার্থীরা আগে সুযোগ পাবেন তারপর আসন খালি থাকলে অন্যান্য রাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা ছাত্রছাত্রীরা সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছর বা তার বেশি কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারবেন না।

বয়সসীমা: ১৪ ডিসেম্বর ২০১৮ তারিখ অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর। ওবিসি, তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

ট্রেনিংয়ের সময়সীমা ও স্টাইপেন্ড: ট্রেনিংয়ের সময়সীমা এক বছর। ট্রেনিং চলাকালীন মাসে ৫০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

ইন্টারভিউয়ের তারিখ, সময় ও স্থান: অ্যারোনটিক্যাল/ অ্যারোস্পেস, কেমিক্যাল, সিভিল, মেকানিক্যাল ও প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং: ক্যাটেগরি বিই/বিটেক। ইন্টারভিউ হবে ৩০ নভেম্বর ২০১৮ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

কম্পিউটার সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, মেটালার্জি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, কেটারিং টেকনোলজি/ হোটেল ম্যানেজমেন্ট: ক্যাটেগরি বিই/ বিটেক/ বিএলআইএসসি/ হোটেল ম্যানেজমেন্ট ডিগ্রি। ইন্টারভিউ হবে ১ ডিসেম্বর ২০১৮ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

সবক্ষেত্রেই ইন্টারভিউ কেন্দ্রের ঠিকানা: Bishop Jerome Institute & School of Management, Kollam, Kerala.

ইন্টারভিউয়ের দিন নির্দিষ্ট বয়ানে পূরণ করা আবেদনপত্র ও যাবতীয় প্রমাণপত্রাদির মূল ও স্ব-প্রত্যয়িত জেরক্স এবং সচিত্র পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে।

প্রার্থীকে ইন্টারভিউয়ের আগে www.sdcentre.org অথবা www.mhrd.nats.gov.in  ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্রেন্টিসশিপের জন্য নাম নথিভুক্ত করতে হবে। রেজিস্ট্রেশন করা প্রার্থীরাই কেবলমাত্র ইন্টারভিউ দিতে পারবেন। যাঁরা কোল্লামে ওয়াক-ইন-ইন্টারভিউতে হাজির হতে পারবেন না তাঁদের ক্ষেত্রে নির্দিষ্ট বয়ানে পূরণ করা আবেদনপত্র ও যাবতীয় প্রমাণপত্রাদির জেরক্স ১ ডিসেম্বর ২০১৮ তারিখের মধ্যে পাঠাতে হবে The Sr Administrative Officer, R&R Section, Vikram Sarabhai Space Centre, Thiruvananthapuram 695022 ঠিকানায়। আবেদনপত্রের বয়ান ও অন্যান্য প্রাসঙ্গিক খুঁটিনাটি তথ্য http://www.vssc.gov.in/VSSC/ ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। সমস্ত শর্তাবলি ভালো করে বুঝে নেওয়া ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *