হাইকোর্টে ল ক্লার্ক নিয়োগ কীভাবে হবে

2159
0
LDC Result, Calcutta High Court, Calcutta High Court Recruitment,

কলকাতা উচ্চ আদালতের মহামান্য বিচারকদের জন্য ল ক্লার্ক-কাম-রিসার্চ অ্যাসিস্ট্যান্ট (ল ক্লার্ক) নিয়োগের নিয়মাবলি ও সেসবের বিভিন্ন সংশোধনীর ভিত্তিতে একটি বিজ্ঞপ্তি (নোটিফিকেশন) প্রকাশিত হয়েছে (No. 4703 – G. Dated, Calcutta, the 11th December, 2018)। ওই পদে নিয়োগের দরকার হলে তা কীভাবে হবে, যোগ্যতা-বয়স-দায়বদ্ধতা-পারিশ্রমিক ইত্যাদি কীরকম তা জানা যাবে ওই বিজ্ঞপ্তি থেকে।

যোগ্যতা, বয়স: ভারতীয় নাগরিক হতে হবে, বয়সসীমা বিজ্ঞপ্তির তারিখে ২৩ থেকে ৩২-এর মধ্যে। যোগ্যতা দরকার ভারতের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের এলএলবি ডিগ্রি, যদিও কেন্দ্রীয় বা কোনো রাজ্য বার কাউন্সিলে অ্যাডভোকেট হিসাবে নাম নথিভুক্ত থাকা বাধ্যতামূলক নয়।

প্রার্থী বাছাই পদ্ধতি, নিয়োগ: প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র চাওয়া হবে এবং যোগ্য প্রার্থীদের বলা হবে স্ক্রিনিং পর্বের লিখিত পরীক্ষা এবং/বা ইন্টারভিউয়ে উপস্থিত হওয়ার জন্য। অতএব আবেদন করতে হবে বিজ্ঞপ্তি বেরোলে তবেই, যথানির্দেশিত পদ্ধতিতে, খেয়াল রাখতে হবে বিজ্ঞপ্তি বা ওয়েবসাইটে।

স্ক্রিনিংয়ে সফল হওয়া প্রার্থীদের তালিকা পাঠানো হবে সমস্ত মাননীয় বিচারকদের কাছে, তাঁদের পছন্দের প্রার্থী কারা তা জানাবার জন্য। তার ভিত্তিতে প্রস্তুত করা তালিকা পঠানো হবে মাননীয় প্রধান বিচারপতির কাছে এবং পদমর্যাদা অনুযায়ী অন্যান্য বিচারকদের কাছে।

সফল প্রার্থীদের উপস্থিত হতে হবে সংশ্লিষ্ট বিচারকের প্রয়োজনমতো যোগ্য প্রার্থী বেছে নেওয়ার  ইন্টারভিউ/পরিচিতির জন্য।

প্রধান বিচারপতি একান্তভাবেই তাঁর কাজের উপযুক্ত প্রার্থীকে বেছে নেবেন, তারপর বাকি প্রার্থীদের তালিকা যাবে তালিকা শেষ না হওয়া পর্যন্ত ক্রমান্বয়ে অধস্তন পদমর্যাদার বিচারকদের কাছে, তাঁদের পছন্দের প্রার্থীকে বেছে নেবার জন্য। এই নির্বাচনশৃঙ্খলের যে-কোনো পর্যায়ে সংশ্লিষ্ট বিচারপতি কাউকে নিয়োগ করতে না চাইতে পারেন বা তালিকার কাউকেও উপযুক্ত বিবেচনা না করতে পারে। সেক্ষেত্রে নতুন করে প্রার্থীদের কাছে আবেদনপত্র চাওয়ার প্রক্রিয়া শুরু হবে। বিচারকরা তাঁদের পছন্দের কোনো প্রার্থীকে নিয়োগ করতে পারেন, যোগ্যতা ইত্যাদির শর্ত পূরণ হলে।

নিয়োগের মেয়াদ: এককালীন সর্বাধিক ২ বছরের জন্য এই নিয়োগ হতে পারে, সন্তোষজনক কর্ম সম্পাদনের শর্তসাপেক্ষে। তারপরেও পারস্পরিক নির্ধারিত চুক্তিতে এককালীন সর্বোচ্চ ১ বছর করে বাড়তে পারে।

পারিশ্রমিক, ছুটি: ল ক্লার্ক-কাম-রিসার্চ অ্যাসিস্ট্যান্টরা (ল ক্লার্ক-এর পদনাম) নিযুক্ত হবেন চুক্তির ভিত্তিতে এবং পারিশ্রমিক পাবেন মাসে ৩৫০০০ টাকা। আদালতের কর্মী হিসাবে কোনো দাবিদাওয়ার সুযোগ নেই। বিচারকের অনুমোদন সাপেক্ষে তিনি ছুটিও পেতে পারেন, বছরে সর্বাধিক ১০ দিন।

এই পদের দায়িত্ব-কর্তব্য এবং গুপ্তি সংক্রান্ত বিষয়ও কিছু আছে, জেনে নিতে পারেন নিচের লিঙ্কে। পুরো নিয়মাবলিই দেখে নিতে পারবেন, এই নোটিফিকেশনের লিঙ্কে:

http://www.calcuttahighcourt.gov.in/Notice-Files/general-notice/1833