আরপিএফের কনস্টেবল নিয়োগ পরীক্ষার মকটেস্টের সুযোগ, নিয়ম-কানুন

2821
0
Rail RPF Constable Picture

রেলওয়ে প্রোটেকশন ফোর্সের কনস্টেবল নিয়োগের পরীক্ষা যাঁরা দেবেন তাঁরা আরপিএফ আয়োজিত মকটেস্টের সুযোগ নিতে পারেন। নিজের এপর্যন্ত যা প্রস্তুতি নেওয়া হয়েছে তা যাচাই করে ঘাটতির দিকগুলো মেরামত করে বাকি প্রস্তুতিকে প্রয়োজনমতো আরও জোরদার করে তুলতে পারেন।

ঠিক যেমন অনলাইন পরীক্ষা হবে— ৯০ মিনিটে ১২০ প্রশ্নের উত্তর দিতে হবে, প্রতি প্রশ্নে ১ নম্বর, প্রতি ভুলের জন্য খোয়া যাবে ১/৩ নম্বর। বাংলা সহ ১৫টা ভাষায় প্রশ্নপত্র দেওয়া হবে, নিজের পছন্দের ভাষায় প্রশনপত্র বেছে নিতে পারেন, তবে বরাবর সেই এক ভাষাতেই চালিয়ে যেতে হবে। কোনো প্রশ্ন বুঝতে অসুবিধা হলে ইংরিজি ভার্শন দেখে নিতে পারেন, সেটাই চূড়ান্ত বয়ান। তারপর আবার নিজের পছন্দ করা ভাষায় ফিরে গিয়ে উত্তর চিহ্নিত করতে হবে।

একবারে একটা করে প্রশ্ন, ৪টি সম্ভাব্য উত্তর। একটা উত্তর দেওয়া শেষ হলে ‘নেক্সট’ বোতামে ক্লিক করে পরের প্রশ্ন আসবে। প্রশ্নপত্রের ওপরে ডানদিকের কোণায় দেখানো হবে হাতে কত সময় বাকি আছে। সময় সম্পুর্ণ হলেই পরীক্ষা নেওয়া বন্ধ হয়ে যাবে, সেই বুঝে সময়মতো শেষ উত্তরও সেভ করতে হবে। পরীক্ষার হলে অবশ্য কোনো সমস্যা থাকলে উত্তর শুরু করার আগে ইনভিজিলেটরকে সেবিষয়ে প্রশ্ন করা যাবে, কিন্তু উত্তর শুরু করার প্রে আর সে সুযোগ নেই। রাফ কাজ করার জন্য আলাদা কাগজও দেওয়া হবে, কিন্তু সেই সব রাফের কাগজ ইনভিজিলেটরকে জমা দিয়ে যেতে হবে পরীক্ষা হয়ে গেলে। পরীক্ষাকক্ষে অবশ্য কিছু কর্তব্য-অকর্তব্য আছে, জানা যাবে ঞ্চের লিঙ্কে।

উত্তর করার সময় ৪টে উত্তরের মধ্যে যেটা ঠিক মনে হবে তার নম্বরে ক্লিক করলে সেটা হাইলাইটেড হয়ে যাবে। উত্তর দিতে না চাইলে বা সংশয় থাকলে কোনো উত্তরে ক্লিক না করে নেক্সট বোতামে ক্লিক করে পরের প্রশ্নে যাওয়া যাবে। প্রশ্নটা পরে আবার বিবেচনা করতে চাইলে ‘বুকমার্ক’ করে রাখতে পারেন। যখন খুশি কোনো প্রশ্নের আগেরটা বা পরেরটায় যেতে পারেন ডান-বাঁ ‘প্রিভিয়াস’/‘নেক্সট’ বোতামে ক্লিক করে বা স্ক্রিনে দেখানো ‘অ্যাটেম্পটেড/আনঅ্যাটেম্পটেড/বুকমার্কড’-এর প্রশ্নের নম্বরে ক্লিক করে। সবসময়, সবশেষেও ‘সাবমিট’ করার আগেও দেখানো হবে আপনার উত্তর করা, না করা ও বুকমার্ক করা প্রশ্নগুলো, আপনি সেইমতো রিভিউ বা পর্যালোচনা করতে পারেন। ৮৮ মিনিট হলে ‘ডান’ বোতাম দেখাবে, সেই বোতামে ক্লিক করলে উত্তরপত্র জমা দেওয়া হয়ে গেল, ক্লিক করলে বা ৯০ মিনিট হয়ে গেলে আর উত্তর করা যাবে না, রিভিউ করাও যাবে না।

মক টেস্ট দিতে পারবেন, সব নিয়ম-কানুন, কর্তব্য-অকর্তব্য জানতে পারবেন এই লিঙ্কে:

http://ptconstable.lraj.co.in:8480/ExaminationPortalWeb/SyllabusSelection.htm