fbpx

হাইকোর্টে ২০০ এলডি অ্যাসিস্ট্যান্ট নিয়োগ পরীক্ষার ধরন-ধারণ, সিলেবাস

গত ২০ ডিসেম্বর, ২০১৮ থেকে চলছে কলকাতা হাইকোর্টে ২০০ এলডিএ পদে নিয়োগের অনলাইন আবেদন।
এই সংক্রান্ত আমাদের বিস্তারিত খবর: http://jibikadishari.co.in/?p=9141

দেখে নেওয়া যাক যাক  পরীক্ষার সিলেবাস সংক্রান্ত বিস্তারিত তথ্য:

মোট তিনটি ভাগে পরীক্ষা নেওয়া হবে। প্রথমভাগে ১০০ নম্বরের এমসিকিউ টাইপের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষার সাবজেক্ট: অ্যারিথমেটিক, জেনারেল নলেজে অ্যান্ড কম্পিউটার প্রফিশিয়েন্সি, জেনারেল ইন্টেলিজেন্স, ইংলিশ। মোট ১০০টি প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের মান ১। প্রতি ভুল প্রশ্নের উত্তরে ১ নম্বর নেগেটিভ মার্কিং আছে। প্রশ্ন কেবলই ইংরেজি ভাষায় করা হবে। সময় দেড় ঘণ্টা। সফল হলে মেইন পরীক্ষা দিতে পারবেন। মেইন পরীক্ষায় বসার জন্য প্রিলিমিনারিতে সফল হতেই হবে, যদিও প্রিলির কোনো নম্বর চূড়ান্ত মেধাতালিকার জন্য যোগ হবে না।

প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ ২৪ ফেব্রুয়ারি, ২০১৯।  সময় দুপুর ১২টা  থেকে দেড়টা।  অ্যাডমিট কার্ডে জানানো হবে, অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে হবে যথাসময়ে।

প্রিলির সফল প্রার্থীদের জন্য দ্বিতীয় ভাগে মেইন (লিখিত) পরীক্ষা নেওয়া হবে। তাতে থাকবে ১) অ্যারিথমেটিক, ২) ইংরেজি রচনা  ও সারসংক্ষেপ (প্রেসি), ৩) জেনারেল নলেজ। প্রতিটি বিষয়ে ১০০ নম্বর করে মোট ৩০০ নম্বরের পরীক্ষা এক সিটিংয়েই। মোট সময় তিন ঘন্টা। এই পর্বের পরীক্ষায় প্রতিটি বিষয়ে ৪০% এবং সব মিলিয়ে ৫০% নম্বর পেতেই হবে। প্রাপ্ত নম্বর অনুযায়ী ন্যূনতম সাফল্যমান পাওয়া প্রার্থীদের মধ্যে থেকে মোট শূন্যপদের কোনো নির্দিষ্ট অনুপাতে এক বিশেষসংখ্যক প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ  হিসাবে ক্যাটেগরি ভিত্তিক মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

তৃতীয় ধাপে ১০০ নম্বরের ভাইভা বা মৌখিক পরীক্ষা নেওয়া হবে। এরপর মেইন পরীক্ষা ও ভাইভার নম্বরের ভিত্তিতে চূড়ান্ত ফল প্রকাশিত  হবে।

 

 

Calcutta High Court LDA, Calcutta High Recruitment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *