fbpx

মার্চেই বাকি ২২,৬৭৮ শিক্ষক নিয়োগ, দেখে নিন কোথায় কত

মঙ্গলবার রাতে এসএসসি চেয়ারম্যান সৌমিত্র সরকার একটি সাংবাদিক সম্মেলন করে রাজ্যের সরকার অনুমোদিত ও সাহায্যপ্রাপ্ত বেসরকারি স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের বিষয়টি নিয়ে আলোকপাত করেন। সেখানে জানানো হয়, ইতিমধ্যে রাজ্যে শিক্ষক-অশিক্ষক কর্মী মিলিয়ে মোট ১৯ হাজার ৪০৬ জন প্রার্থী নিয়োগপত্র পেয়েছেন। অন্যদিকে, আগামী মার্চ মাসের মধ্যেই স্কুলের সমস্ত স্তর মিলিয়ে আরও ২২ হাজার ৬৭৮টি শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া শেষ হবে। দেখে নেওয়া যাক, কোন স্তরে কত নিয়োগ হয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যে নিয়োগ হবে—

১) প্রধান শিক্ষক ও শিক্ষিকা পদে ২২৪৩ জনের নাম সুপারিশ হবে। ১৬ জানুয়ারি, তালিকা প্রকাশ করে দেবে কমিশন। আগামী ২২, ২৪, ২৫ জানুয়ারি কাউন্সেলিং হবে। নিয়োগ হবে ফেব্রুয়ারির মধ্যেই।

২) উচ্চমাধ্যমিক স্তরে অর্থাৎ একাদশ-দ্বাদশ শ্রেণিতে ৫৭১১ পদ রয়েছে, যার মধ্যে ইতিমধ্যে ৪৮৮৯ জন প্রার্থীকে নিয়োগ করা হয়েছে। ৮২২টি পদে এখনো যোগ্য প্রার্থী পাওয়া যায়নি।

৩) মাধ্যমিক স্তরে অর্থাৎ নবম-দশম শ্রে্ণিতে ইতিমধ্যে ৬৫২৪ জনের নাম সুপারিশ হয়ে গেছে। জানা গেছে, ৬৩৮১ জনের নাম সুপারিশ হওয়ার কথা রয়েছে। ফেব্রুয়ারির মধ্যেই এই পদে নিয়োগ হয়ে যাওয়ার কথা।

৪) উচ্চপ্রাথমিক অর্থাৎ পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে মোট শূন্যপদ রয়েছে ১৩ হাজার ৮০, যার মধ্যে ১০% সংরক্ষণ থাকবে প্যারা-টিচারদের জন্য। যদিও ২০১৬ সালে বিজ্ঞপ্তি দিয়ে যখন আবেদন গ্রহণ করা হয়েছিল, তখন শূন্যপদ ছিল ১৪,০৮৮টি।

৫) ইতিমধ্যে ১০৩৪ টি কর্মশিক্ষা শিক্ষক পদে এবং ১০৯৯ জন শারীরশিক্ষা শিক্ষক পদে নিয়োগ পেয়েছেন।

৬) স্কুলগুলিতে ক্লার্ক পদে ২০১৩ জন প্রার্থী নিয়োগ পেয়েছেন, ৪৪টি পদে যোগ্য প্রার্থী পাওয়া যায়নি। স্কুলে গ্রুপ ডি পদে নিয়োগ দেওয়া হয়েছে ৩৮৪৭ জনকে, ১০৮ শূন্যপদে যোগ্য প্রার্থী পাওয়া যায়নি।

 

 

SSC, SSC Recruitment, Teacher Recruitment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *