fbpx

সিআইএসএফে ৪২৯ টাইপিস্ট

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সে ৪২৯ জন হেড কনস্টেবল (মিনিস্টেরিয়াল) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: ডিরেক্ট (পুরুষ): ৩২৮ (অসংরক্ষিত ১৬৭, ওবিসি ৮৮, তপশিলি জাতি ৪৯, তপশিলি উপজাতি ২৪)। ডিরেক্ট (মহিলা): ৩৭ (অসংরক্ষিত ২১, ওবিসি ৯, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ২)। লিমিটেড ডিপার্টমেন্ট কম্পিটিটিভ এগজামিনেশন (এলডিসিই): ৬৪ (অসংরক্ষিত ৩৪, ওবিসি ১৭, তপশিলি জাতি ৯, তপশিলি উপজাতি ৪)।

বেতনক্রম: মূল বেতন ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ২৪০০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারমিডিয়েট বা সিনিয়র সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (১০+২) বা সমতুল।

বয়সসীমা: ২০ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: হাইট বার টেস্ট, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, নথিপত্র যাচাই, লেখা পরীক্ষা, স্কিল টেস্ট (টাইপ রাইটিং) ও মেডিকেল পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। স্কিল টেস্টে কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে ৩৫ শব্দের গতিতে অথবা হিন্দিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে টাইপ করতে হবে (দশ মিনিটে)। ইংরেজিতে প্রতি ঘণ্টা কি ডিপ্রেসন ১০৫০০/ হিন্দিতে প্রতি ঘণ্টায় কি ডিপ্রেসন ৯০০০।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ ও ৮২ সেন্টিমিটার। তপশিলি উপজাতি পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬ ও ৮১ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, কুমায়ুনি, ডোগরা, মারাঠা ও উত্তর-পূর্বাঞ্চলের পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ ও ৮২ সেন্টিমিটার।

মহিলা প্রার্থীদের উচ্চতা ১৫৫ সেন্টিমিটার। তপশিলি উপজাতি, গোর্খা, গাড়োয়ালি, কুমায়ুনি, ডোগরা, মারাঠা ও উত্তর-পূর্বাঞ্চলের মহিলা প্রার্থীদের উচ্চতা ১৫০ সেন্টিমিটার।

দৃষ্টিশক্তি: কাছের দৃষ্টি ভালো চোখে ও খারাপ চোখে এন৬ ও এন৯। দূরের দৃষ্টি ভালো চোখে ও খারাপ চোখে ৬/৬ ও ৬/৯। বাইনোকুলার ভিশন থাকতে হবে। কোনো রকম সংশোধণ এমনকি চশমা পরে সংশোধন গ্রহণযোগ্য নয়। স্থায়ী ট্যাটু থাকলে আবেদন করতে পারবেন না।

আবেদনের ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না। যে-কোনো ব্যাঙ্কের ক্রেডট কার্ড/ ডেবিট কার্ড ও নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: https://cisfrectt.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ বিকাল ৫টা পর্যন্ত। কোনো জিজ্ঞাসা থাকলে হেল্পলাইন নম্বর ০১১-২৪৩৬৬৪৩১/২৪৩০৭৯৩৩-এ ফোন করতে পারেন। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *