fbpx

বিএসএফে ১৭৬৩ ট্রেডসম্যান

বর্ডার সিকিউরিটি ফোর্সে কনস্টেবল ট্রেডসম্যান পদে ১৭৬৩ জন তরুণ-তরুণী নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বেতনক্রম: লেভেল থ্রি অনুযায়ী মূল বেতন ২১৭০০-৬৯১০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

শূন্যপদ: কবলার পুরুষ: ৩২। টেইলর: পুরুষ ৩৬, মহিলা ২। কার্পেন্টার (পুরুষ): ১৩। কুক (পুরুষ): ৫৬১। ডব্লু/সি (পুরুষ): ৩২০। ডব্লু/এম (পুরুষ): ২৫৩। বারবার (পুরুষ): ১৪৬। স্যুইপার (পুরুষ): ৩৮৯। ওয়েটার (পুরুষ): ৯। পেইন্টার (পুরুষ): ১। ড্রাফটসম্যান (পুরুষ): ১।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৩ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ম্যাট্রিকুলেশন বা সমতুল সঙ্গে ১) সংশ্লিষ্ট ট্রেডে দু বছরের অভিজ্ঞতা অথবা ২) ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট অব ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স সঙ্গে এক বছরের অভিজ্ঞতা অথবা ৩) ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বা সমতুল ট্রেডে দু বছরের ডিপ্লোমা। মাল্টি স্কিল্ড প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬-৮১ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চল ও গোর্খা, কুমায়নী, গারওয়ালি, মারাঠাদের ক্ষেত্রে উচ্চতা ১৬৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮-৮৩ সেন্টিমিটার। অন্যান্য রাজ্য ও ইউনিয়ন টেরিটরির ক্ষেত্রে উচ্চতা ১৬৭.৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮-৮৩ সেন্টিমিটার।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫০ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চল ও গোর্খা, কুমায়নী, গারওয়ালি, মারাঠাদের ক্ষেত্রে উচ্চতা ১৫৫ সেন্টিমিটার। অন্যান্য রাজ্য ও ইউনিয়ন টেরিটরির ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেন্টিমিটার। সবক্ষেত্রেই শারীরিক গঠন ও উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। এখনও বিজ্ঞপ্তি সরকারি ভাবে প্রকাশিত হয়নি। আগাম প্রস্তুতির জন্য জানিয়ে রাখলাম। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে তখন www.bsf.nic.in ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। সরকারিভাবে বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে আবেদনপত্র পৌঁছতে হবে। সরকারিভাবে বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আমাদের পোর্টালেও জানিয়ে দেওয়া হবে। ডিএভিপির এই বিজ্ঞপ্তি দেখা যাবে এই লিঙ্কে:

http://www.davp.nic.in/WriteReadData/ADS/eng_19110_106_1819b.pdf

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *