কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ জানুয়ারি, ২০১৯

679
0
Current Affairs 23 June 2019

আন্তর্জাতিক

  • ‘স্টেট অব দ্য ইউনিয়ন স্পিচ’ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ১৭৯০ সালের ৮ জানুয়ারি প্রথম মার্কিন রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন জাতির উদ্দেশে দেশ চালানোর দিশা দেখিয়েছিলেন। তখন থেকে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের চেম্বারে ওই বক্তৃতা প্রদানের ঘটনা চলে আসছে। কিন্তু বেনজির শাট-ডাউনের (যা এদিন ৩৩ দিনে পড়ল) জেরে হাউস চেম্বার ব্যবহারের অনুমতি দেননি স্পিকার ন্যান্সি স্পেনোসি। এর আগে ১৯৮৬ সালের ২৮ জানুয়ারি মাত্র একবারই স্থগিত ছিল মার্কিন রাষ্ট্রপতির ভাষণ। সেবার নাসার মহাকাশ যান ভেঙে ৭ নভশ্চরের মৃত্যুর ঘটনার অব্যবহিত পরে ওই ভাষণ ছিল যা স্থগিত করে দিয়েছিলেন তখনকার রাষ্ট্রপতি রোনাল্ড রেগন।
  • আন্তর্জাতিক ক্ষেত্রে একঘরে হয়ে পড়লেন ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো। দেশের বিরোধী নেতা হুয়ান গাইডোকেই অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি হিসাবে স্বীকার করল ব্রাজিল, কলম্বিয়া, পেরু, চিলি, আর্জেন্টিনা, মার্কিন যুক্তরাষ্ট্র। উগো শাভেজের মৃত্যুর পর ২০১৩ সালে সামরিক বাহিনীর সাহায্যে ক্ষমতায় আসেন মাদুরো।

জাতীয়

  • মেঘালয়ের কয়লাখনিতে আটক ১৬ জন শ্রমিকের একজনের মৃতদেহ উদ্ধার করা গেল। ঘটনার ৪২ দিন পর উদ্ধার হওয়া দেহটি এখনও শনাক্ত করা যায়নি। নৌসেনার দূরনিয়ন্ত্রিত যন্ত্র দেহটি খনির গভীর থেকে তুলে এনেছে।
  • সাহসিকতার সব থেকে বড় পুরস্কার মরণোত্তর অশোক চক্র দেওয়া হবে নাজির আহমেদ ওয়াশিরকে। জঙ্গি দল থেকে সমাজের মূল স্রোতে ফিরে এসেছিলেন তিনি, তারপর সেনাবাহিনীতে যোগ দেন। গত বছর জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারান তিনি।
  • কাশ্মীরের প্রথম জেলা হিসাবে বারামুলাকে জঙ্গিমুক্ত বলে ঘোষণা করা হল।

বিবিধ

  • আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোচরের বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই। একই সঙ্গে তাঁর স্বামী দীপক কোচর, ভিডিওকন সংস্থার এম ডি বেণুগোপাল ধুত-এর বিরুদ্ধেও এফআইআর দায়ের করা হল। ১৮৭৫ কোটি টাকার ৬টি ঋণ মঞ্জুর করা নিয়ে প্রতারণা ও দুর্নীতির অভিযোগ করা হল। এদিন ভিডিওকন, নিউ পাওয়ার ও সুপ্রিম এনার্জির দপ্তরে একযোগে তল্লাসিও চালিয়েছে সিবিআই।
  • বেআইনি অথর্লগ্নি সংস্থা মামলায় সিবিআই গ্রেপ্তার করল শ্রীভেঙ্কটেশ ফিল্মস-এর কর্ণধার শ্রীকান্ত মোহতাকে।

খেলা

  • নেপিয়ারে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে ৯ উইকেটে জয়ী হল ভারতের মহিলা ক্রিকেট দল। শতরান করলেন ভারতের স্মৃতি মান্ধানা(১০০)।
  • আর্জেন্টিনার প্রতিভাবান ফুটবলার এমলিয়ানো সালা বিমান দুর্ঘটনায় পড়েছেন বলে মনে করা হচ্ছে। একটি ছোট বিমানে যাওয়ার সময় বিমানটি নিয়ন্ত্রণ হারিয়েছে বলে পরিবারকে জানিয়েছিলেন তিনি। তারপরই ইংলিশ চ্যানেলের আকাশ থেকে নিখোঁজ হয়ে গেছে বিমানটি। ৭২ ঘণ্টায়ও কোনো খোঁজ মেলেনি ২৬ বছরের সালার। তিনি কার্ডিফ সিটি দলে সই করেছিলেন।
  • তদন্ত চলাকালীন হার্দিক পান্ডিয়া, লোকেশ রাহুলের ওপর থেকে নির্বাসন তুলে নিল বিসিসিআই।