fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৬ জানুয়ারি, ২০১৯

আম্তর্জাতিক

  • আগামী ১৫ ফেব্রুয়ারি পুনরায় শাট-ডাউন হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। তখনও যদি ডেমোক্র্যাটরা মেক্সিকো সীমান্তে পাঁচিল তৈরির ৫৭০ কোটি ডলার মঞ্জুর করতে নারাজ হয় তাহলে ওই পরিস্থিতির উদ্ভব হবে। এদিন এ কথা জানালেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। প্রসঙ্গত, ২২ ডিসেম্বর থেকে চলা শাট-ডাউন ৩৪ দিন পর সমাধানসূত্র পেয়েছে। ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা আপাতত ৩ সপ্তাহের ব্যয়বরাদ্দ মঞ্জুর করতে চুক্তিবদ্ধ হয়েছেন।
  • ব্রাজিলে বাঁধ ভেঙে মৃত্যু হল অন্তত ৩৪৫ জনের। দেশের দক্ষিণ অংশে বেলো হরিজেন্টে শহরে একটি খনি সংলগ্ন এলাকায় বাঁধ ভেঙে জল ঢোকে। খনির প্রশাসনিক ভবনে কর্মরত মানুষজনই প্রাণ হারিয়েছেন এই দুর্ঘটনায়।

জাতীয়

  • মেঘালয়ের কসান খনিতে আটকে পড়া আরও এক শ্রমিকের দেহাবশেষ খুঁজে পাওয়া গেল গহ্বরের ৩৭০ ফুট গভীরে। এদিকে গত ২৪ জানুয়ারি একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছিল, দেহটি অসমের চিরাং জেলার ভাঙনাসারির বাসিন্দা আমির হুসেনের বলে শনাক্ত হয়েছে।
  • দেশের ৭০তম সাধারণতন্ত্র দিবসে বিশেষ অতিথির আসন অলংকৃত করলেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামফোসা। এদিন নয়া দিল্লির রাজপথে কুচকাওয়াজে ইতিহাস গড়লেন ৩০ বছরের খুসবু কুয়র। তিনি অসম রাইফেলসের কম্যান্ডার। দেশের প্রথম মহিলা হিসাবে সেনা কুচকাওয়াজে নেতৃত্ব দিলেন। প্রথম মহিলা হিসাবে কুচকাওয়াজে বাইক নিয়ে কসরত দেখালেন শিখা সুরভি। আইএনএ-এর ৪ প্রবীণ সেনা এদিনের কুচকাওয়াজে অংশ নিলেন।

বিবিধ

  • আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা মুডিজ এবং ব্যাঙ্ক অব আমেরিকা মেরিল লিঙ্ক আর্থিক শৃঙ্খলা রক্ষা করতে পরামর্শ দিল ভারতের কেন্দ্রীয় সরকারকে। প্রসঙ্গত, বর্তমান অর্থবর্ষে রাজকোষ ঘাটতি ৩.৩ শতাংশে বেঁধে রাখা সম্ভব হবে কিনা তাই নিয়েই এই প্রশ্ন উঠেছে।
  • রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ডেন নেটওয়ার্কস, হ্যাথওয়ে কেবল এবং ডেটাকম সংস্থার অধিকাংশ মালিকানা কিনতে পারবে বলে জানাল প্রতিযোগিতা কমিশন।
  • পদ্মশ্রী খেতাব প্রত্যাখ্যান করলেন মার্কিন প্রবাসী লেখিকা গীতা মেহতা। তিনি সম্পর্কে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বোন।

খেলা

  • মাউন্ট মাউন্টগানুইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ভারত ৯০ রানে জয়ী হল। প্রথমে ব্যাট করে ভারত ৪ উইকেটে ৩২৪ রান তোলে। এর ফলে ভারত সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল। প্রসঙ্গত, ৫ বছর আগে ভারত নিউজিল্যান্ডে ০-৪ ব্যবধানে একদিনের সিরিজে হার মেনেছিল।
  • ইন্দোনেশিয়া মাস্টার্সের ফাইনালে উঠলেন সাইনা নেহাওয়াল। এদিন সেমি ফাইনালে তিনি হারালেন চিনের হি বিংজিয়াওকে। গত বছর এই প্রতিযোগিতায় রানার্স হয়েছিলেন সাইনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *