কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ আগস্ট ২০২০

711
0

আন্তর্জাতিক

  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ভাই রবার্ট ট্রাম্প (৭১) প্রয়াত হলেন। তাঁকে নিজের ঘনিষ্ঠ বন্ধু বলেও উল্লেখ করলেন ডোনাল্ড।
  • কোভিড প্রতিষেধক আনতে কোনো ব্যস্ততা করা হয়নি। ইবোলা ও মার্স নিয়ে গবেষণার অভিজ্ঞতাই এক্ষেত্রে কাজে এসেছে। এই মন্তব্য করলেন রাশিয়ার গামালেয়া সংস্থার প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ। এদিকে বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ২,১৪,৯৫,২৪৮। প্রাণহানি হয়েছে ৭,৬৬,১৭৪ জনের।

 

জাতীয়

  • দেশব্যাপী শ্রদ্ধা ও সম্মানের সঙ্গে পালিত হল ৭৪তম স্বাধীনতা দিবস। প্রধানমন্ত্রী হিসাবে সপ্তমবার লালকেল্লায় পতাকা উত্তোলন করলেন নরেন্দ্র মোদী। জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশন, সকলের জন্য স্বাস্থ্য আইডি কার্ড, আগামী ১ হাজার দিনের মধ্যে দেশের ৬ লক্ষ গ্রামের সর্বত্র অপটিক্যাল ফাইবার সংযোগ করে দেওয়া, লাদাখকে কার্বন নিরপেক্ষ রাখার ঘোষণা করলেন তিনি। এদিনের বক্তব্যে প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশের ৬০০০ জনঔষধি কেন্দ্র থেকে ১ টকায় স্যানিটারি ন্যাপকিনের সুবিধা পেয়েছেন ৫ কোটি মহিলা। এদিন রেড রোডে পশ্চিমবঙ্গ সরকার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে সংবর্ধিত করল ২৫ জন কোবিড যোদ্ধাকে।
  • দেশে ৭৩ ধরনের করোনা ভাইরাস পাওয়া গেছে বলে জানা গেছে। দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬৫,০০২ জন। মোট আক্রান্তের সংখ্যা ২৫ লক্ষ (২৫,২৬,১৯২) অতিক্রম করল। মোট প্রাণহানির সংখ্যা ৪৯,০৩৬। এদিকে দেশে অষ্টম রাজ্য হিসাবে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ স্পর্শ করল বিহার।

 

বিবিধ

  • স্বাধীনতা দিবসের বক্তব্যে দেশে এশীয় সিংহদের সংরক্ষণে ‘প্রজেক্ট লায়ন’ প্রকল্প আনার সিদ্ধান্ত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • প্রয়াত হলেন বিমলা শর্মা ( ৯৩)। তিনি প্রয়াত প্রক্তন রাষ্ট্রপতি শঙ্করদয়াল শর্মার স্ত্রী।

 

 

খেলা

  • আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মাহেন্দ্র সিং ধোনি। টেস্ট ক্রিকেট থেকে তিনি আগেই অবসর নিয়েছিলেন। এদিন ইনস্টাগ্রামে এই সিদ্ধান্ত জানালেন তিনি। অধিনায়ক হিসাবে তিনি ভারতকে রেকর্ড সংখ্যক (৩৩৪টি ম্যাচে) নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর নেতৃত্বেই ভারত ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ, ২০১১ সালে বিশ্বকাপ ও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয়লাভ করেছিল। ৮৪টি একদিনের ম্যাচে তিনি অপরাজিত ছিলেন যা একটি বিশ্বরেকর্ড। ২০১৯ সালে ব্বিকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫০ রান করে রান আউট হয়েছিলেন— সেটাই হয়ে থাকল তাঁর শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচ। ২০০৪ সালে অভিষেক ম্যাচে প্রথম বলে রান আউট হয়েছিলেন ধোনি। সংযত আচরণের জন্য তাঁকে বলা হত `ক্যাপ্টেন কুল’। ঠান্ডা মাথায় দেশকে জিতিয়ে প্যাভিলিয়নে ফেরায় তিনি ছিলেন দক্ষ। রবি শাস্ত্রী এ প্রসঙ্গে বলতেন `ধোনি ফিনিশেস অফ ইন স্টাইল’। ‘রাঁচির এই যুবক’ প্রথম জীবনে ছিলেন ভারতীয় রেলের টিকিট কালেক্টর। ৩৫০টি একদিনের ম্যাচে ১০৭৭৩ রান (গড় ৫০.৫৭) আছে তাঁর। ৯০ টেস্টে আছে ৪,৮৭৬ রান (গড় ৩৮.০৯)। টেস্টে ৬টি শতরান ও একটি দ্বিশতরান (২২৪) আছে তাঁর। একদিনের ক্রিকেটে রয়েছে ১০টি শতরান। ৯৮টি টি২০ আন্তর্জাতিক ম্যাচে তাঁর রান ১,৬১৭, সর্বোচ্চ ৫৬। অবসর ঘোষণার বার্তায় তিনি `ম্যায় পল দো কা শায়র হুঁ’ গানটি উল্লেখ করেছেন। প্রসঙ্গত, ১৯৫ বার স্টাম্পিংয়ের বিশ্বরেকর্ড, অধিনায়ক হিসাবে সর্বোচ্চ ৩৩৪টি ম্যাচ খেলার রেকর্ড সহ বহু রেকর্ডই রয়েছে ধোনির।
  • চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ইতিহাস গড়ল বায়ার্ন মিউনিখ। এদিন ৮-২ গোলে বিধ্বস্ত করল লিওনেল মেসি-লুইস সুয়ারেসদের দল বার্সেলোনাকে। কোচ হ্যান্স ফ্লিকের প্রশিক্ষণে টানা ১৯ ম্যাচ জিতল বায়ার্ন। এই প্রথম চ্যাম্পিয়ন লিগে কোনো দল এত বড় জয় পেল। ম্যান অব দ্য ম্যাচ হলেন টমাস মুলার। এদিকে ২০০৮ সালের পর এই প্রথম কোনো ট্রফি পেল না বার্সেলোনা।
  • সাউদাম্পটনে বৃষ্টিতে ভেস্তে গেল ইংল্যান্ড-পাক টেস্টের তৃতীয় দিনের খেলা।

 

 

 

লাইভ টিভি দেখুনhttps://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল