কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ ডিসেম্বর ২০১৯

614
0

আন্তর্জাতিক

  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প চরম সংকটে। সে দেশের প্রতিনিধি পরিষদে তিনি ইমপিচমেন্ট ভোটের মুখে। ইমপিচমেন্ট পদ্ধতি মার্কিন ইতিহাসের গুরুত্বপূর্ণ এক অধিকার। হাউস সদস্যরা ভোট দেবেন। কী দাঁড়ায় সেটার দিকে তাকিয়ে গোটা বিশ্ব। তিনি মার্কিন রাষ্ট্রপতি হিসাবে থাকতে পারবেন কিনা সেনেটের ভোটে তা চূড়ান্ত হবে।
  • রাজাকারদের তালিকা বাতিল করলেন হাসিনা। ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেছিল বাংলাদেশ মুক্তিযোদ্ধা মন্ত্রী। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সেই তালিকা বাতিল করা হল। এমন সংবেদনশীল তালিকা প্রকাশ করা ঠিক হয়নি বলে তিনি মনে করেন।
  • প্রবল তাপপ্রবাহে জর্জরিত অস্ট্রেলিয়ার সাধারণ নাগরিক। দাবানল, সেই সঙ্গে গরম তাপপ্রবাহে মানুষের নাকাল অবস্থা। সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৯ ডিগ্রি।

 

জাতীয়

  • দিল্লির নির্ভয়া ধর্ষণকাণ্ডে দোষী সাব্যস্ত অক্ষয় কুমার সিংয়ের মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনার আবেদন খারিজ করল আদালত। ফলে দোষীদের ফাঁসির সাজা বহাল খাকল। তবে এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার সুযাগ রইল। উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে একটি চলন্ত বাসে ২৩ বছরের প্যারামেডিকেল ছাত্রী নির্ভয়াকে ধর্ষণ করা হয়েছিল। অভিযুক্ত পাঁচজন দোষীর মধ্যে একজন কারাগারের মধ্যেই আত্মহত্যা করে কিছুকাল আগে। ফাঁসির সাজা হয়েছিল চারজনের।
  • সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি-র বিরুদ্ধে ঘোষিত তিন দিনের পদযাত্রার তৃতীয় দিনে হাওড়া ময়দান থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • সংশোধিত নাগরিকত্ব আইনের ওপর স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। কেন্দ্রের বিভিন্ন ব্যাখ্যা জানতে চেয়েছে আদালত। পরবর্তী শুনানি হবে আগামী ২২ জানুয়ারি।
  • নাগরিকত্ব বিলের প্রতিবাদে অশান্তির জেরে বন্ধ উত্তরবঙ্গের কিছু ট্রেন স্বাভাবিক হতে শুরু করল এবং অতিরিক্ত বাসও চালু হয়েছে বলা হচ্ছে।
  • আজও বেশ কিছু অঞ্চলে নেট পরিষেবা বন্ধ করে রাখা হয়েছে।

 

বিবিধ

  • ‘অ্যান এরা অব ডার্কনেস: দ্য ব্রিটিশ এম্পায়ার ইন ইন্ডিয়া’ গ্রন্থের জন্য সৃষ্টিশীল নিবন্ধমূলক ইংরেজি গ্রন্থ বিভাগে সাংসদ শশী থারুর সাহিত্য অকাদেমি পুরস্কার পাচ্ছেন বলে জানানো হল। অন্যদিকে একই সঙ্গে আরও দুজন দুই বিভাগে পুরস্কার পাচ্ছেন তাঁদের একজন অধ্যাপক চিন্ময় গুহ ও জয়শ্রী গোস্বামী মহন্ত। চিন্ময় গুহ বাংলায় তাঁর ‘ঘুমের দরজা ঠেলে’ প্রবন্ধ বইয়ের জন্য পুরস্কৃত হচ্ছেন। অধ্যাপক, প্রাবন্ধিক, অনুবাদক হিসেবে সুপরিচিত চিন্ময়বাবু ইতিমধ্যে আরও নানা পুরস্কারে ভূষিত। ফরাসি সরকারের অন্যতম শীর্ষসম্মান ‘ন্যাশনাল অর্ডার অব মেরিট’ সম্মানেও ভূষিত। জয়শ্রী গোস্বামী মহন্ত ‘চাণক্য’ উপন্যাসের জন্য পাবেন সাহিত্য অকাদেমি সম্মান। তিনি অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল মহন্তর স্ত্রী, ‘আসু’র দীর্ঘ আন্দেলনের নেত্রী।
  • মধ্যডিসেম্বরে এক ধাক্কায় তাপমাত্রার হেরফের হল। কলকাতায় শীতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক হলেও মঙ্গলবারের তুলনায় ৩ ডিগ্রি কম।
  • আন্তর্জাতিক সংস্থা টাটা সান্সের শীর্ষে সাইরাস মিস্ত্রিকেই পুনর্বহাল করার নির্দেশ দিল ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইবুনাল (এনসিএলটি)। মিস্ত্রিকে সরিয়ে ২০১৬ সালে এন চন্দ্রশেখরনকে বসানো হয়েছিল চেয়ারম্যান হিসাবে। সেই সিদ্ধান্ত অবৈধ বলে জানিয়ে উক্ত ল কোর্ট। টাটা সংস্থা অবশ্য পুনরায় মামলা করার কথা ভাবছে।
  • ৫৩ বছর পর হারিয়ে যাওয়া ভাইকে ফিরে পেলেন দাদা অযোধ্যা বেসান। সোদপুরের স্টেশনই হয়ে উঠেছিল রোহিতের (ডাক নাম চারু) ঠিকানা। অম্বরীশ নামক এক নিত্যযাত্রীর উদ্যোগে ও পুলিশের সহায়তায় ওড়িশার ঝাগসুগুড়ায় দাদা ফিরে পেলেন ভাইকে। হ্যাম রেডিওই সন্ধান দিল।

 

খেলা

  • বিশাখাপত্তনমে দ্বিতীয় একদিনের ওয়ান ডে ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে ১০৭ রানে হারিয়ে তিন ম্যাচের সমতা ফিরিয়ে ১-১ করল। এদিন লোকেশ রাহুল-রহিত শর্মা জুটি নজির গড়ে। লোকেশ রাহুল ১০২ ও রহিত শর্মা ১৫৯ রানের বড় রান করে ভারতকে জয়ের দিকে এগিয়ে দিয়েছিল। ওই জুটি করল ২২৭ রান। ভারত ৩৮৭ রান রান করে। উত্তরে ওয়েস্ট ইন্ডিজ দল করে ২৮০। রহিত শর্মা এ বছর ৭টি শতরান করে ফেললেন। এটি তাঁর ২৮তম সেঞ্চুরি। শ্রেয়স আয়াস করেন ৫৩। ১৬ বলে ৩৯ করলেন ঋষভ পন্থ। কুলদীপ যাদব প্রথম ভারতীয় বোলার হিসেবে একদিনের ক্রিকেটে একের বেশি হ্যাটট্রিকের কীর্তি গড়লেন। প্রতিপক্ষে শাই হোপ ও নিকোলাস পুরান জুটি ১০৬ রান করলেও দলকে বাকিরা বিশেষ টেনে নিয়ে যেতে পারেনি।
  • মহিলা দৃষ্টিহীনদের জাতীয় টি২০ ক্রিকেটের ফাইনালে কর্নাটকের কাছে হেরে গেল বাংলা।
  • নির্দিষ্ট তারিখেই গুয়াহাটিতে হবে খেলো ইন্ডিয়া ২০২০। ২০টি বিভাগে ৭৬৬৮ জন প্রতিযোগী। ১০ জানুয়ারি হবে উদ্বোধন।