কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ ডিসেম্বর ২০১৯

308
0

আন্তর্জাতিক

  • ক্ষমতার অপব্যবহার করে নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ ও মার্কিন ক্ংগ্রেসের কাজে বাধা সৃষ্টির জন্য দেশের ৪৫তম রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করল মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভস। তিনি তৃতীয় রাষ্ট্রপতি যাঁর বিরুদ্ধে পদচ্যুতের প্রস্তাব আনা হল।
  • সাজার আগে মৃত্যু হলে মুশারফের দেহ তিনদিন ইসলামাবাদের ডি চকে ঝুলিয়ে রাখা হবে বলে রায় দিয়েছে পাকিস্তানের সন্ত্রাস-দমন আদালত। গত তিন বছর মুশারফ দুবাইয়ে ছিলেন চিকিৎসার কারণে।তাঁর দাবি, ‘কিছু লোক প্রতিহিংসা চরিতার্থ করতে চাইছেন’।
  • ফ্রান্সে বিক্ষোভ কর্মসূচি ১৫ দিনে পড়ল। ৬০ শতাংশ ট্রেন বিক্ষোভের কারণে বন্ধ। বিক্ষোভের কারণ—  অবসরকালীন ভাতার খরচ কমাতে  বয়স ৬৪ করার প্রস্তাব দেয় ফ্রান্স সরকার। প্রতিবাদে দেশময় বিক্ষোভ শুরু হয়।

 

জাতীয়

  • দফায়-দফায় বিক্ষোভ আজ পাঁচ দিন গড়াল নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের ঢেউ।পশ্চিমবঙ্গ সহ মহারাষ্ট্র, বেঙ্গালুরু, দিল্লি, কর্নাটক, বিহার, উত্তরপ্রদেশ ইত্যাদি দশটি রাজ্যের ১৩টি শহর বিক্ষোভ ও আগুনে উত্তাল হয়ে উঠেছে। কোথাও-কোথাও বাস, মোটরবাইক প্রভৃতি জ্বালানো হয়েছে। কোথাও-কোথাও পুলিশকে লক্ষ্ করে পাথরও ছোড়া হয়। এক কথায়, প্রতিবাদে উত্তাল উত্তর থেকে দক্ষিণ ভারত। বৃহস্পতিবার বেঙ্গালুরুতে পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল দুই বিক্ষোভকারীর। দিল্লি ও কর্নাটকে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। চলচ্চিত্র জগতের অনেকেই বিক্ষোভে শামিল হয়েছেন। দিল্লিতে ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে পুলিশ টেনে হিঁচড়ে আটক করে। কলকাতার পথে বিভিন্ন বাম ও অরাজনৈতিক গণ সংগঠন ও বুদ্ধিজীবীরা প্রতিবাদে পথে হাঁটেন। বিক্ষোভে লক্ষ্ণৌয়ে একজন ও মেঙ্গালুরুতে দু জনের মৃত্যু হয়।
  • সংশোধিত আইনের প্রতিবাদে একদিকে যখন বিক্ষোভে উত্তাল তখন অন্যদিকে পুলিশকে ফুল দিয়েও প্রতিবাদ জানাল বিক্ষোভকারীদের কেউ-কেউ।
  • বামেদের প্রতিবাদ মিছিল থেকে নাগরিক বিলের প্রতিবাদের পাশাপাশি বিভিন্ন ট্রেড ইউনিয়নের ডাকে ৮ জানুয়ারি দেশজুড়ে ধর্মঘটের কথাও ধ্বনিত হল। কংগ্রেসও পৃথক মিছিল করে প্রতিবাদে শামিল হয়।

 

 

বিবিধ

  • অধ্যাপক সাবিনা লি ও সুসান বার্টেলস–এর গবেষণায় উঠেছে এক চাঞ্চল্যকর তথ্য সেখানে বলা হয়েছে দুর্ভিক্ষ পীড়িত আফ্রিকার দেশ হাইতিতে জাতি সংঘের শান্তিরক্ষী বাহিনী অনৈতিকভাবে নারীদের নিপীড়নের পাশাপাশি শত শত শিশুর জন্ম দিয়ে ফেলে রেখে গেছে শান্তি রক্ষীরা।প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্ত বয়স্ক নারীদের গর্ভবতী করেছে।
  • মাধ্যমিক যোগ্যতামানের সরকারি চাকরির ক্লার্কশিপ পরীক্ষা নেওয়া হবে ২৫ জানুয়ারি। নেবে পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি। ২০০৭ সালের পর এই প্রথম পূর্ণাঙ্গভাবে রাজ্য সরকারি দপ্তরে গ্রুপ সি কর্মী নিয়োগের এই লিখিত পরীক্ষা নিতে চলেছে নিয়োগকারী সংস্থাটি। খাতায় পরীক্ষার্থী নাম বা রোল নম্বর লিখলে ১০ নম্বর কাটা যাবে।
  • গ্লোবাল অ্যালায়েন্স অন হেলথ অ্যান্ড পপুলেশনের রিপোর্টে প্রকাশ বিশ্বে দূষণে প্রতি বছর মারা যাচ্ছে ৮৩ লক্ষ মানুষ। শীর্ষ দূষিত দেশগুলির মধ্যে বারতের পরেই আছে চিন। এর পরে নইজেরিয়া, ইন্দোনেশিয়া ও পাকিস্তান।
  • নাগরিক বিলের প্রতিবাদে বিক্ষোভে কর্তৃপক্ষ বহু জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিচ্ছে।বিবিসি সূত্রে জানা গিয়েছে এক বছরে সব চেয়ে বেশিবার ইন্টারনেট বন্ধ করে দেবার রেকর্ড করল ভারত।

 

খেলা

  • কলকলাতয় এক পাঁচতারা হোটেলে সাঙ্গ হল আইপিএলের নিলাম। ২ কোটি টাকার বেস প্রাইস থেকে শুরু করে শেষ পর্যন্ত ১৫.৫০ কোটিতে কলাকাতা নাট রাইডার্স  অস্ট্রেলীয় পেসার কামিন্সকে কিনল। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি দরে বিক্রি হওয়া বিদেশি ক্রিকেটার।বেন স্টোকস এর রেকর্ড তিনি ভেঙে দিলেন।বাঙালি বিস্ময় বোলার বরুণ চক্রবর্তী এবার অন্তর্ভুক্ত হলেন নাইট রাইডার্সে।
  • লা লিগায় বার্সেলোনা রিয়াল মাদ্রিদ গোলশূন্য ড্র হল।