কারেন্ট অ্যাফেয়ার্স ২২ ফেব্রুয়ারি ২০২০

390
0

আন্তর্জাতিক

  • অবশেষে শান্তিচুক্তির ঘোষণা হল আফগানিস্তানে। ২৯ ফেব্রুয়ারি থেকে তা কার্যকর হওয়ার কথা। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো, আফগান রাষ্ট্রপতি আশরফ গনি এবং তালিবান জঙ্গিদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এই কথা জানিয়েছেন। এই চুক্তি কার্যকর হলে আফিগানিস্তান থেকে জঙ্গি হামলা নির্মূল হওয়ার আশা রয়েছে। সম্ভাবনা রয়েছে মার্কিন সেনা প্রত্যাহারেরও। রাষ্ট্রসঙ্ঘের একটি রিপোর্ট দাবি করেছে, গত এক দশকে জঙ্গিহানায় সে দেশে এক লক্ষ মানুষ নিহত বা আহত হয়েছেন। তবে এই ঘটনায় আশঙ্কাও কম নয়। নতুন পরিস্থিতিতে ভারতের অর্থসহায়তায় তৈরি বড় প্রকল্পগুলির নিরাপত্তা নিয়ে সংশয় থাকছে। পাকিস্তানের মদতে লস্কর-ই-তৈবা ও জইশ–ই-মহম্মদ জঙ্গি গোষ্ঠীর কার্যকলাপ বৃদ্ধির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
  • চিনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়াল ২৩৪৫ জন।
  • প্যারিসে এফএটিএফ-এর বৈঠকে ইরানকে কালো তালিকাভুক্ত করা হল।

 

জাতীয়

  • উত্তরপ্রদেশের শোনভদ্র জেলায় মাটির নীচে সোনার খোঁজ মিলেছে বলে দাবি করা হল। ওই জেলার খনি আধিকারিক কে কে রাই দাবি করেছেন মাটির নীচে সঞ্চিত সোনার পরিমাণ ২৯৪৩.২৬ টন। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের হিসাবকে টপকে যাবে। অন্যদিকে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার দাবি, সেখানে বড়জোর ১৬০ কেজি সোনা সঞ্চিত আছে।

 

বিবিধ

  • প্রাক্তন সাংসদ কৃষ্ণা বসু প্রয়াত হলেন (৮৯)। তাঁর বাবা চারুচন্দ্র চৌধুরী ছিলেন পশ্চিমবঙ্গ বিধানসভার সচিব। তাঁর কাকার নাম নীরদচন্দ্র চৌধুরী। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর কৃষ্ণা দীর্ঘ ৪ দশক কলকাতার সিটি কলেজের প্রাতর্বিভাগে অধ্যাপনা করেছেন। নেতাজি সুভাষচন্দ্র বসুর পরিবারে ডাঃ শিশিরকুমার বসুর সঙ্গে তাঁর বিবাহ হয়। যাদবপুর কেন্দ্র থেকে ১৯৯৬, ১৯৯৮ ও ১৯৯৯ সালে লোকসভা ভোটে জিতে সাংসদ হয়েছিলেন তিনি। নেতাজি রিসার্চ ব্যুরোর চেয়ারপার্সন ছিলেন তিনি। তাঁর লেখা বই ‘চরণরেখা তব’, ‘প্রসঙ্গ সুভাষচন্দ্র’, ‘এমিলি অ্যান্ড সুভাষ’, ‘অ্যান আউটসাইডার ইন পলিটিক্স’ প্রভৃতি হল উল্লেখযোগ্য। দুই পুত্র সুগত ও সুমন্ত্র বসু, দুজনেই যথাক্রমে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং লন্ডন স্কুল অব ইকোনমিক্সের অধ্যাপক। মেয়ে শর্মিলা মার্কিন মুলুকের সাংবাদিক। লোকসভায় বিদেশমন্ত্রক বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারপার্সনও ছিলেন তিনি।

 

খেলা

  • আই লিগে মোহনবাগান ৩-০ গোলে হারাল চার্চিল ব্রাদার্সকে। ১৩ ম্যাচে মোহনবাগানের সংগ্রহ ৩২ পয়েন্ট। তাদের সবচেয়ে কাছে যাকা সেই পাঞ্জাব এফসি-র সমসংখ্যক ম্যাচে সংগ্রহ ২১ পয়েন্ট।
  • ওয়েলিংটন টেস্টে ভারতের প্রথম ইনিংস ১৬৫ রানে শেষ হল। জবাবে নিউ জিল্যান্ড প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ২০৫ রান করল।
  • ওয়েলিংটন টেস্টে ভারতের প্রথম ইনিংস ১৬৫ রানে শেষ হল। জবাবে নিউ জিল্যান্ড প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ২১৬ রান করল।
  • ভারতের প্রাক্তন জাতীয় ফুটবলার অশোক চট্টোপাধ্যায় (৭৭) প্রয়াত হলেন। জাতীয় দলের হয়ে ৩০টি ম্যাচে ১০টি গোল করেন তিনি। ইস্টবেঙ্গলের হয়ে তাঁর ৩৯টি এবং মোহনবাগানের হয়ে ৮৫টি গোল রয়েছে।