কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ ফেব্রুয়ারি ২০২০

518
0

আন্তর্জাতিক

  • ফ্রান্সের সামরিক ঘাঁটিতেও করোনা ভাইরাসের থাবা। গোটা দেশে ৫৭ জন এই রোগে সংক্রমিত হওয়ার কথা জানা গেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, এই মুহূর্তে ৫৭টি দেশ করোনা ভাইরাসে   আক্রান্তের খবর আছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের এমন ছড়িয়ে পড়ায় জেনেভায় এক সম্মেলনে আশঙ্কা প্রকাশ করল বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু)।
  • তুরস্কের সেনাবাহিনীতে হামলা চালাল সিরিয়ার সামরিক বাহিনী। তুরস্কের ইদলিব প্রদেশে একটি সেনা ছাউনিতে বিমান হানা চালাল রাশিয়ার মদতপুষ্ট সিরিয়ার বাহিনী। ৩৩ জন তুর্কি সেনার মৃত্যু হয়েছে। আক্রমণ-প্রতিআক্রমণে দুদেশের মধ্যে উদ্ভূত পরিস্থিতিতে আন্তর্জাতিক মহলে উদ্বেগ সৃষ্টি হয়েছে। রাষ্ট্রসংঘ দুদেশকে সংযত থাকতে বলেছে।
  • ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসেবে ব্রিটেনের প্রথম অ্যাটর্নি জেনারেলের পদে শপথ নিলেন সুয়েলা ব্রাভেরমান। একদা গোয়া ও দক্ষিণ ভারতের এই বাসিন্দা ২০১৫ সাল থেকে ব্রিটেনের ফেয়ারহামের এমপি পদে ছিলেন।

জাতীয়

  • দিল্লির অশান্তির আগুন নিভলেও আতঙ্ক পিছু ছাড়েনি নাগরিকদের। চারিদিকে ধ্বংসস্তূপ। নতুন করে সংঘর্ষ না হলেও বেশ কিছু অঞ্চলে এখনও ১৪৪ ধরা জারি রয়েছে। মোতায়েন রয়েছে পুলিশ। সব রকম জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। ১৪৮টি এফআইআর ও ৬৩০ জনকে হামলা পাকাবার অভিযোগে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। হামলাকারীরা গোটা একটা স্কুল ও তার সন্নিহিত গ্রন্থাগারটি পুড়িয়ে ছাই করে দিয়েছে বলে জানানো হয়েছে। দিল্লির সংঘর্ষে প্রায় ৫০০টি বাড়ি, ৫২টি দোকান, ৩টি কারখানা ও দুটি স্কুল সম্পূর্ণ বা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • মেঘালয়ে সিএএ আইন ঘিরে খাসি স্টুডেন্টস ইউনিয়নের সঙ্গে সেখানকার অনুপজাতি মানুষদের তুমুল লড়াই বাঁধে। সংঘর্ষে একজনের মৃত্যু ঘটেছে। উদ্ভূত পরিস্থিতিতে ৬ জেলায় ইনটারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।
  • পূর্বাঞ্চলের রাজ্যগুলির অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে ওড়িশার ভুবনেশ্বরে বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছিলেন বিহার ও ওড়িশার মুখ্যমন্ত্রী, পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী শিবু সোরেনের পরিবর্তে এসেছিলেন তাঁর অর্থদপ্তরের সচিব। সেই বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী বাংলায় পোস্তচাষের অনুমতি দেবার জন্য অনুরোধ করেন।

বিবিধ

  • ফের কমল আর্থিক বৃদ্ধির হার। চলতি অর্থবর্ষে (২০১৯-২০২০) অক্টোবর–ডিসেম্বর ত্রৈমাসিকে জিডিপির হার হল ৪.৭ শতাংশ, যা গত ১০ বছরে সর্বনিম্ন।

খেলা

  • ভারতীয় ফুটবলের উন্নতির লক্ষ্যে ফের ইংলিশ প্রিমিয়ার লিগের সঙ্গে গাঁটছড়া বাঁধল আইএসএল। আইএসএল চেয়ারপার্সন নীতা আম্বানী চুক্তি করে বলেন, `ভারতীয় ফুটবলের উন্নতিতে আইএসএল ও ইপিল একসঙ্গে কাজ করেছে। এবার আরও একধাপ।’ ভারতের মাটিতে অনূর্ধ্ব ২৩ প্রিমিয়ার লিগ এশিয়া কাপ আয়োজনের পরিকল্পনার কথা জানালেন তিনি।
  • এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকে যাওয়ার আগে এক সাক্ষাৎকারে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানান, এশিয়া কাপ পাকিস্তানে নয়, হবে দুবাইয়ে।