কারেন্ট অ্যাফেয়ার্স ৮ জানুয়ারি ২০২০

612
0

আন্তর্জাতিক

  • ইরানে বিমান ভেঙে মৃত্যু হল ১৭৬ জনের। তেহেরানের ইমাম খোমেইনি বিমান বিমানবন্দর থেকে ইউক্রেশিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ বিমানটি ইউক্রেন অভিমুখে ওড়ার ২ মিনিটের মধ্যেই ভেঙে পড়ে। বিমানে ইরান, কানাডা, ইউক্রেন, সুইডেন, আফগানিস্তান, ব্রিটেন ও জার্মানির যথাক্রমে ৮২, ৬৩, ১১, ১০, ৪, ৩ ও ৩ জন নাগরিক ছিলেন। এটি দুর্ঘটনা না নাশকতা তা স্পষ্ট নয়।
  • ইরাকের আল আসাদ এবং ইরবিলে মার্কিন সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইরান। এক ডজনেরও বেশি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এই হামলায় ৮০ জন মার্কিন সেনার মৃত্যু হয়েছে বলে ইরান দাবি করল। তবে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন একজন সেনাও প্রাণ হারাননি। ইরাক জানিয়েছে এই হামলায় তাদের কোনো ক্ষতি হয়নি।

জাতীয়

  • দেশের ১০টি ট্রেড ইউনিয়ন এবং প্রায় ৩০০টি গণ সংগঠনের ডাকে দেশে সাধারণ ধর্মঘটে কোথাও ব্যাপক, কোথাও মিশ্র সাড়া পড়ল। একই দিনে একগুচ্ছ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নীকরণে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এরমধ্যে রয়েছে ভারত হেভি কেমিক্যালস, মিনারেলস অ্যান্ড মেটালস ট্রেডিং কর্পোরেশন, ন্যাশনাল মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন, মেটালার্জিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্টস। রাষ্ট্রায়ত্ত নীলাচল ইস্পাত নিগম বিক্রির প্রস্তাবও অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি।
  • সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) সুপ্রিম কোর্টের বাতিল করা উচিত বলে মন্তব্য করলেন অমর্ত্য সেন।

 

বিবিধ

  • প্যারিসের বইমেলা ২০২০-তে বিশেষ অতিথি করা হল ভারতকে। মার্চ মাসে ওই বইমেলা অনুষ্ঠিত হবে।এর আগে ২০০২ ও ২০০৭ সালে এই সম্মান পেয়েছিল ভারত।
  • বেসরকারি হাতে দেশের যে ১৪৬টি ট্রেন চালানো হবে তার বিশদ তালিকা প্রকাশ করল নীতি আয়োগ। ৭টি ক্লাস্টারে ভাগ করা হয়েছে ট্রেনগুলিকে। পশ্চিমবঙ্গে একমাত্র হাওড়া ক্লাস্টারে ১৬টি ট্রেন রয়েছে এই তালিকায়।

 

খেলা

  • আই লিগে চার্চিল ব্রাদার্স—আইজল এফসি ম্যাচ ড্র হল। ট্রাউ এফসি ২-১ গোলে হারাল নেরোকাকে। আই লিগে এটি প্রথম জয় ট্রাউ এফসি-র।
  • আইসিসি টেস্ট স্থানাঙ্কে ব্যাটসম্যানদের মধ্যে প্রথম স্থান ধরে রাখলেন বিরাট কোহলি। চেতেশ্বর পূজারা ষষ্ঠ ও অজিঙ্কা রাহানে নবম স্থানে রয়েছেন। বোলারদের মধ্যে নবম ও দশম স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও মহম্মদ শামি।