কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ জানুয়ারি ২০২০

697
0

আন্তর্জাতিক

  • চিন ছাড়া বিশ্বের ১৬টি দেশে ৬০ জন করোনা ভাইরাসে আক্রান্ত। এই সংক্রামক ভাইরাসে চিনে মৃতের সংখ্যা হল ১০৬। নতুন করে আক্রান্ত হলেন ১৩০০ জন। এরই মধ্যে চিন তার নাগরিকদের নিজের শহর ছেড়ে বাইরের শহরে না-যাওয়ার জন্য অনুরোধ করল। চিনের মূল ভূখণ্ডের সঙ্গে রেল ও নৌযোগাযোগ বন্ধ রাখার নির্দেশ দিলেন হংকংয়ের প্রশাসনিক প্রধান ক্যারিলাম। চিনের রাষ্ট্রপতি শি জিনফিং করোনা ভাইরাসকে এক দৈত্যের সঙ্গে তুলনা করলেন।
  • ইজরায়েল-প্যালেস্তাইনের মধ্যে সমস্যার সমাধানে প্রস্তাব পেশ করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রস্তাব, ইজরায়েলের রাজধানী জেরুজালেম এবং প্যালেস্তাইনের রাজধানী পূর্ব-জেরুজালেম হোক। তিনি ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলের বসকিকেও স্বীকৃতি দেওয়ার কথা বলেছেন। এই প্রস্তাব পত্রপাঠ প্রত্যাখ্যান করল প্যালেস্তাইন।

 

জাতীয়

  • মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন তরণজিত সিং। তিনি হর্ষবর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হলেন। শ্রিংলা ভারতের নতুন বিদেশ সচিব পদে বসতে চলেছেন।
  • ভারতের অরণ্যে আফ্রিকান চিতা এনে ছেড়ে দেওয়ার উদ্যোগে সবুজ সংকেত দিল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে পরিবেশ যাচাই করে সিদ্ধান্ত নেওয়ার ভার দেওয়া হল ৩ সদস্যের বিশেষজ্ঞ কমিটিকে। প্রসঙ্গত, গত ৫০ বছরে ভারতে চিতা দেখা যায়নি। ১৯৬৭-৬৮ সালে ভারতে শেষবার চিতা দেখা গিয়েছিল। অথচ মুঘল আমলে ভারতে ১০ হাজারের বেশি চিতা ছিল বলে জানা যায়।

 

বিবিধ

  • ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন রাশিয়ার রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলাই রিসাতোভিচ। এ বছর বইমেলার থিম রাশিয়া। এদিনই বইমেলার মূল মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর লেখা ১৩টি বইয়ের উদ্বোধন হল। এরমধ্যে উর্দুভাষাতে লেখা বইও আছে। এর ফলে তাঁর লেখা ও প্রকাশিত বইয়ের সংখ্যা হল ১০১। এদিন এই মঞ্চ থেকে সৃষ্টি সম্মান দেওয়া হল লেখক নৃসিংহপ্রসাদ ভাদুড়িকে।

 

খেলা

  • অনূর্ধ্ব বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ভারত। এদিন কোয়ার্টার ফাইনালে ভারত ৭৪ রানে হারাল অস্ট্রেলিয়াকে। ৮ ওভারে ২৪ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন ভারতের কার্তিক ত্যাগী।
  • ‘জীবনে অনেক টেনিস খেলেছি, কিন্তু টেনিসের বিপক্ষে কখনও খেলিনি।’ অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে মার্কিন প্রতিপক্ষ টেনিস স্যাওগ্রেনকে ৫ সেটের ম্যাচে হারিয়ে এই মন্তব্য করলেন রজার ফেডেরার। সেমিফাইনালে তাঁর প্রতিপক্ষ নোভাক জকোভিচ। এদিন মিক্সড ডাবলসে দ্বিতীয় রাউন্ডে হেরে গেল লিয়েন্ডার পেজ-জেলেনা অস্টাপেঙ্কো জুটি। ৪৬ বছর বয়সী পেজ ডাবলসে নামছেন না। ১৯৯৯ সালে মহেশ ভূপতির সঙ্গেই জীবনের প্রথম গ্র্যান্ডস্ল্যাম ফাইনাল তিনি খেলেছিলেন এই মেলবোর্ন পার্কেই।