কারেন্ট অ্যাফেয়ার্স ১ মার্চ ২০১৮

453
0

জাতীয়

আই এন এক্স দুর্নীতি মামলায় কার্তি চিদম্বরমকে ৫ দিনের সিবিআই হেফাজতে পাঠাল বিশেষ সিবিআই আদালত। তাঁর চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট এস ভাস্করামনকে আগেই গ্রেপ্তার করেছিল সিবিআই আদালত।

দেশে ১০০ কোটি টাকার বেশি আর্থিক দুর্নীতি বা প্রতারণা মামলায় অভিযুক্ত ব্যক্তিরা বিদেশে পালিয়ে গেলে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার লক্ষ্যে নতুন আইন আনছে কেন্দ্র। সে জন্য এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডেকে ‘ফেরার আর্থিক অপরাধী বিল’ অনুমোদন করা হল।

ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স কেলেঙ্কারিতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংয়ের জামাই গুরপাল সিংকে জেরা করল সিবিআই।

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রে এতদিন কড়া বন্দুক নীতির পক্ষে সরব হয়েছিল পড়ুয়ারা। এবার সরব হলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পও। ১৮ বছরের পরিবর্তে বন্দুক কেনার ন্যূনতম বয়স ২১ বছর করার পক্ষে সওয়াল করলেন তিনি।

প্রবল শৈত্য প্রবাহে ইউরোপের বহু জায়গায়তেই মৃতের সংখ্যা ৫০ অতিক্রম করল। বন্ধ করে দিতে হয়েছে বেশ কিছু বিমানবন্দরও।

খেলা

এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন ভারতের বিনেশ ফোগট। ৫০ কেজি বিভাগে তিনি ২-৩ ব্যবধানে হারলেন চিনের চুন লেই-এর কাছে। মেয়েদের ৫৯ কেজি বিভাগে ব্রোঞ্জ পেলেন ভারতের সঙ্গীতা।

বিবিধ

গুজরাটের পালনপুর নিবাসী এক গয়না ব্যবসায়ীর বিরুদ্ধে ৬৭১২ কোটি টাকা লুঠের অভিযোগ উঠল। তাঁর নাম যতীন মেহতা।

ঋণে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

সিবিএস ই দশম শ্রেণিতে বোর্ডের পরীক্ষায় বসা আগেই বাধ্যতামূলক করা হয়েছিল। এবছর থেকে অভ্যন্তরীণ মূল্যায়ন এবং বোর্ডের পরীক্ষা মিলিয়ে পাশ নম্বর ৩৩ শতাংশ করার সিদ্ধান্ত জানান হল।

রাজকোষ ঘাটতি ৩.৫ শতাংশে বেঁধে রাখার লক্ষ্য নিয়েছিল কেন্দ্র। কিন্তু জানুয়ারি মাসের শেষেই তা লক্ষ্য মাত্রার ১১৩.৭ শতাংশে পৌঁছে গেল।

বিদেশে শাখা কমানোর সিদ্ধান্ত নিল রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কগুলি। ২০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিদেশে শাখার সংখ্যা ২১৬।