কারেন্ট অ্যাফেয়ার্স ২২ নভেম্বর ২০১৯

430
0

আন্তর্জাতিক

  • দলাই লামার উত্তরসূরি নির্বাচনে চিনের শর্ত উড়িয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন রাষ্ট্রদূত স্যামুয়েল ব্রাউনব্যাক বললেন, ৮৪ বছর বয়সী তিব্বতি ধর্মগুরু দলাই লামার অনুগামীরাই তাঁর উত্তরসূরি নির্বাচন করবেন। পোপ নির্বাচনে যেমন কোনো দেশের প্রভাব থাকে না, এক্ষেত্রেও সেটাই হওয়া উচিত বলে মন্তব্য করলেন তিনি। প্রসঙ্গত, দলাই লামার উত্তরসূরি চিন থেকে বাছতে হবে এবং চিন সরকারের অনুমতি নিতে হবে বলে ফরমান জারি করেছে বেজিং।
  • একটি মাত্র টুইটার লিখনে গোটা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠলেন বার্কলে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ২৬ বছরের গবেষক ছাত্রী সারাফিনা ন্যান্স। তিনি লিখেছেন “৪ বছর আগে কোয়ান্টাম পদার্থবিদ্যায় শূন্য পেয়েছিলাম। কিন্তু হাল ছেড়ে দিইনি। আজ জ্যোতির্পদার্থ বিদ্যার একটি শীর্ষস্থানীয় পিএইচডি প্রোগ্রামের অংশ। দুটি গবেষণা পত্র প্রকাশিত হয়েছে।

 

জাতীয়

  • পশ্চিমবঙ্গে প্রায় ৫৯ হাজার প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৭৯৯৬টি বিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষ থেকে পঞ্চম শ্রেণির পঠনপাঠন চালু হবে বলে জানাল রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর।
  • শিল্পাঞ্চলের টি পৌরসভা নিয়ে গঠন করা হবে বারাকপুর কর্পোরেশন। গারুলিয়া, ভাটপাড়া, নৈহাটি, হালিশহর ও কাঁচরাপাড়া পৌরসভা । এদিন সরকারি সূত্র এ কথা জানাল।

 

বিবিধ

  • ২০১৯ সালের খুদে উদ্ভাবকের স্বীকৃতি পেল চুঁচুড়া কলেজিয়েট স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র অভিজ্ঞানকিশোর দাস। এই স্বীকৃতি জানাল কেন্দ্রীয় নীতি আয়োগ। দূষণ সৃষ্টিকারী গাড়ি চিহ্নিত করণের যন্ত্র আবিষ্কার করেছে সে। ২০১৮ সালে সে দুর্ঘটনা প্রতিরোধী রেলের মডেল বানিয়েছিল।
  • নিজের স্মৃতিকথা ‘বিকামিং’-এর অডিও বুকের জন্য গ্র্যামি-র মনোনয়ন পেলেন মিশেল ওবামা। প্রসঙ্গত, ২০০৬ সালে ‘ড্রিমস অব মাই ফাদার’ এবং ২০০৮ সালে ‘দ্য অডেসিটি অব হোপ’ অডিও বুকের জন্য গ্র্যামি জিতেছিলেন বারাক ওবামা।

 

খেলা

  • ভারতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ শুরু হল কলকাতার ইডেন গার্ডেন্সে। এই প্রথম গোলাপি বলে এই ম্যাচ খেলা হচ্ছে বলে এই ম্যাচের নাম দেওয়া হয়েছে ‘দ্য পিঙ্ক টেস্ট’। ঘণ্টা বাজিয়ে ম্যাচের উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রাক্তন টেস্ট অধিনায়ক ও বিশিষ্ট ক্রিকেটাররা। এ ছাড়াও উপস্থিত ছিলেন পিভি সিন্ধু, সানিয়া মির্জা, মেরি কম, ঝুলন গোস্বামী, মিতালি রাজ, গোপী চাঁদ প্রমুখ। টসে জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। ৩০.৩ ওভারে ১০৬ রানে তাদের প্রথম ইনিংস শেষ হয়ে যায়। ২২ রানে ৫ উইকেট নিলেন ইশান্ত শর্মা। ১২ বছর পর দেশের মাটিতে ইশান্ত ৫ উইকেট পেলেন। ১০০তম টেস্ট ক্যাচ ধরলেন ঋদ্ধিমান সাহা। এদিন প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে ১৭৪ রান করল ভারত। অর্ধশত রান করেছেন চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। অধিনায়ক হিসাবে কোহলি টেস্টে দ্রুততম ৫০০০ রান করলেন (৮৬ ইনিংসে)। গেলাপি টেস্টে ইমরুলকে আউট করে প্রথম উইকেটটি নেন ইশান্ত।
  • চিনে আইএসএসএফ বিশ্বকাপে মিক্সড ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতলেন ভারতের মনু ভাখের-দিব্যাংশ সিং পানোয়ার জুটি।