কারেন্ট অ্যাফেয়ার্স ১২ সেপ্টেম্বর ২০২০

652
0

আন্তর্জাতিক

  • বিশ্বময় পুনরায় ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করল অ্যাস্ট্রেজেনেকা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলিত উদ্যোগে কোভিড-এর ভ্যাকসিন চ্যাডক্স প্রস্তুত করার চেষ্টা করছে ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রোজেনেরা। একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় বিশ্বজুড়ে চারদিন ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধু রাখা হয়েছিল। এদিকে বিশ্বজোড়া করোনায় ২,৮৮,৬১,৭৭৩ জন আক্রন্ত হয়েছেন। প্রাণহানি হয়েছে ৯,২২,৭৬৩ জনের।
  • কাতারের রাজধানী দোহায় মার্কিন যুক্তরাষ্ট্রের আহ্বানে শান্তিবৈঠকে যোগ দিলেন তালিবান জঙ্গিদের শীর্ষ নেতৃত্ব। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো, মধ্যস্থতাকারী জলমে খলিলজাদ এবং তালিবানের অন্যতম সহকারী প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বরাদর বৈঠকে উপস্থিত রয়েছেন। ভিডিও মাধ্যমে   এই বক্তব্য পেশ করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
  • পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সিদ্ধান্ত নিল বাহারিন ও ইজরায়েল। মর্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের পরামর্শে দুদেশের মধ্যে শান্তিচুক্তি সম্পন্ন হয়েছে।

 

জাতীয়

  • ভারতে সর্ব প্রথম জোড়া ফুসফুস প্রতিস্থাপনের নজির গড়ল হায়দরাবাদের কৃষ্ণ ইনস্টিটিউটট অব মেডিক্যাল সায়েন্সেস (কিমস)-এর ফুসফুস প্রতিস্থাপন বিভাগ। চণ্ডীগড়ের রিজওয়ান নামক এক যুবকের দুটি ফুসফুস প্রতিস্থাপন করা হল। মস্তিষ্কের মৃত্যু হয়েছে কলকাতার এমন একজন রোগীর ফুসফুস বিমানে করে উড়িয়ে আনা হয়েছিল।
  • দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৯৭,৫৭০ জন কোভিড সংক্রমিত হলেন। এই সময়ে ১,২০১ জনের প্রাণহানি হল। দেশে মোট কোভিডে সংক্রমিত হয়েছেন ৪৬,৫৯,৯৮৪ জন। মোট জীবনাবসান হয়েছে ৭৭,৪৭২ জনের। মহারাষ্ট্রে সংক্রমিত রোগীর সংখ্যা ১০ লক্ষ অতিক্রম করে গেল। আক্রান্তের সংখ্যায় প্রথম চারটি রাষ্ট্র হল মহারাষ্ট্র (১০,১৫,৬৮১), অন্ধ্রপ্রদেশ ৫,৪৭,৬৮৬), তামিলনাড়ু (৪,৯১,৫৭১) ও কর্নাটক (৪,৪০,৪১১)। পশ্চিমবঙ্গের স্থান সপ্তম (১,৯৬,৩৩২)। মহারাষ্ট্রে প্রাণহানির সংখ্যা ২৮,৭২৪।
  • অরণাচল প্রদেশ থেকে অপহৃত তাগিন উপজাতির ৫ জন যুবককে ভারতের হাতে তুলে দিলেন চিনের সেনা কর্তৃপক্ষ।

 

 

বিবিধ

  • ভারতের বিদশি মুদ্রাভাণ্ডার বেড়ে হল ৫৪,২০,১০৩ কোটি ডলার যা সর্বকালীন রেকর্ড।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে যে অর্থবর্ষ তার প্রথম ১১ মাসে ঘাটতির অঙ্ক হয়েছে ৩ লক্ষ কোটি ডলার যা সর্বকালীন রেকর্ড। ২০০৯ সালে মন্দার বছরে যা ছিল ১.৩৭ লক্ষ কোটি ডলার।

 

খেলা

  • গোটা বিশ্বের আবেদন দূরে সরিয়ে কুস্তিগির নারিদ আফগারিকে (২৭) ফাঁসি দিল ইরান। ইরানের জাতীয় চ্যাম্পিয়ন নাবিদকে খুনের মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে। কিন্তু অভিযোগ, রাস্তায় নেমে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর দায়ে তাঁকে মিথ্যে মামলায় ফাঁসানো হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ৮৫ হাজার অ্যাথলিট তাঁর ফাঁসি রদের দাবি জানিয়েছিলেন। আফকারির দুই দাদাকে ৫৪ ও ২৭ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।
  • করোনা পর্বের পর ইংল্যান্ড প্রিমিয়ার লিগের নতুন মরসুম শুরু হল।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল