কারেন্ট অ্যাফেয়ার্স ৩ ডিসেম্বর ২০২২

119
0
daily current affairs
Courtesy: Reuters

আন্তর্জাতিক
  • ইউরোপের বিভিন্ন দেশে ইউক্রেনের দূতাবাসগুলিতে রহস্যজনক পার্সেল পৌঁছেছে। হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, ইতালি ইত্যাদি ১৭টি দেশে ইউক্রেনের দূতাবাসে পৌঁছেছে এইরকম পার্সেল। তার কোনটিতে রয়েছে মৃত প্রাণির চোখ বা মৃত প্রাণির দেহাংশ, কোনটিতে রয়েছে নকল বোমা।
  • মায়ানমারের সামরিক সরকার ৭ জন ছাত্রকে মৃত্যুদণ্ড দিল। তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সরকার বিরোধী আন্দোলনে অংশ নেওয়ার অভিযোগে গত এপ্রিল মাসে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। রাষ্ট্রসঙ্ঘের তথ্য, এই নিয়ে সরকার বিরোধীতার দায়ে ১৩৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে মায়ানমারের সামরিক সরকার।
জাতীয়
  • তামিলনাড়ুর সমস্ত মন্দিরে নিষিদ্ধ হয়ে গেল মোবাইল ফোন ব্যবহার। একটি জনস্বার্থ মামলার সূত্রে এই রায় দিল মাদ্রাজ হাইকোর্ট।
  • তিনি সুন্দর পিচাই। গুগল এর সিইও তিনি। তিনি বিশ্ব মানচিত্রে ভারতের নাম উজ্জ্বল করেছেন। এবার ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মভূষণ পেলেন সুন্দর পিচাই। ব্যবসা এবং শিল্প বিভাগে বিশেষ অবদানের জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হল। সান ফ্রান্সিসকোয় পরিবারের সদস্যদের উপস্থিতিতে সুন্দরকে এই সম্মান তুলে দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু।
  • ছত্তিশগড় সরকার সরকারি চাকরি ও শিক্ষাক্ষেত্রে সংরক্ষণ বাড়িয়ে ৭৬% করছে। গোটা দেশের মধ্যে এই সংরক্ষণের হার সবথেকে বেশি। তফসিল জাতি, জনজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণি ও সংরক্ষণের আওতায় না থাকা আর্থিক ভাবে দুর্বল শ্রেণির জন্য যথাক্রমে ১৩, ৩২, ২৭ ও ৪ % সংরক্ষণ করা হবে। এই বিষয়ে দুটি বিল বিধানসভায় পেশ করে ভূপেশ বাঘেল সরকার। তা পাশ হল সর্বসম্মতিক্রমে।
খেলা
  • কাতার বিশ্বকাপ ফুটবলে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পৌঁছল নেদারল্যান্ডস। এদিন প্রি-কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়ে দিল তারা।২০১৪ সালের পর আবার তারা বিশ্বকাপের শেষ আটে গেল। এদিন অপর প্রি-কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ২-১ গোলে হারিয়ে দিল অস্ট্রেলিয়াকে। এদিন ১০০০ তম ম্যাচ খেললেন লিওনেল মেসি। এদিন তিনি একটি গোলও করলেন। বিশ্বকাপে এই নিয়ে তাঁর ৯টি গোল হয়ে গেল। নক আউট পর্বে প্রথম। ফলে বিশ্বকাপে আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে মেসি টপকে গেলেন দিয়েগো মারাদোনাকে। মারাদোনার বিশ্বকাপে গোলের সংখ্যা ৮টি। বিশ্বকাপে আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে সবথেকে বেশি গোল করেছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা, ১০টি গোল।
  • আইএসএল- এ মোহনবাগান ১-০ গোলে হারিয়ে দিল বেঙ্গালুরু এফসি কে।
বিবিধ
  • প্রয়াত হলেন ছয়ের দশকে বাংলা নাটকের জনপ্রিয় অভিনেত্রী মায়া ঘোষ (৮৯)। প্রথম জীবনে উৎপল দত্ত প্রতিষ্ঠিত ‘পিপলস্ লিটল থিয়েটার’-এর যুক্ত ছিলেন তিনি। পরে অজিতেশ বন্দ্যোপাধ্যায় প্রতিষ্ঠিত নান্দীকার গোষ্ঠীর গুরুত্বপূর্ণ অভিনেত্রী হয়ে ওঠেন তিনি।  ‘সাঁওতাল, ‘নাট্যকারের সন্ধানে ছ’টি চরিত্র’, ‘চাক ভাঙা মধু’, ‘রাজরক্ত’ প্রভৃতি নাটকে তাঁর অভিনয় আজও মানুষ মনে রেখেছে।